Weather Update: কনকনে ঠান্ডায় কাঁপছে কলকাতা-সহ বাংলা

Kolkata Weather

জাস্ট দুনিয়া ডেস্ক: এক ধাক্কায় কলকাতার পারদ নামল ৪ ডিগ্রি। নেমেগেল ১১ ডিগ্রিতে। রীতিমতো কনকনে শীতের চাদরে সকাল থেকেই ঢেকে থাকল সোমবারের কলকাতা। তবে আকাশ পরিষ্কার। তেমনভাবে নেই কুয়াশা। যার ফলে ঠান্ডাটাও পড়ল জাঁকিয়ে। এখনও পর্যন্ত মরসুমের শীতলতম দিন এটিই (Weather Update)। এবার যে শীত জাঁকিয়ে পড়বে তার পূর্বাভাস ছিলই। গত বছর বাংলা তথা কলকাতায় শীত পড়েনি বললেই চলে। কিন্তু উত্তর ভারত থেকে দেশের বিভিন্ন রাজ্য গত বছর রীতিমতো ঠান্ডার দাপটে সমস্যায় পড়েছিল। কিন্তু এবার বাংলার পালা।

গোটা দেশেই ইতিমধ্যেই শীত ঢুকে পড়েছে। এক ধাক্কায় সর্বত্রই পারদ নেমেছে অনেকটা। কলকাতায় ডিসেম্বরের শুরু থেকে শীত আসার হাতছানি দিলেও নিম্নচাপের জন্য তা বার বার বাধাপ্রাপ্ত হচ্ছিল। কিন্তু নিম্নচাপ কেটে গিয়ে গত সপ্তাহ থেকেই ক্রমশ রাজ্যে ঢুকতে শুরু করে শীত। শনিবার থেকেই জাঁকিয়ে পড়েছিল শীত। এদিন তা রীতিমতো কাঁপুনি দিয়ে ঢুকে পড়ল।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা হওয়ার কথা ২২.৮ ডিগ্রি এবং সর্বনিম্ন ১১.২ ডিগ্রি। যা কাঁপুনি ধরানোর জন্য যথেষ্ট। দুটোই স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি করে কম। কলকাতার তাপমাত্রা যেখানে ১১ ডিগ্রিতে পৌঁছেছে সেখানে জেলাগুলোর তাপমাত্রায় যে আরও বেশি করে পতন হবে তা খুবই স্বাভাবিক। পাহাড়ে প্রতিদিনই নামছে তাপমাত্রা। ওপরের দিকে যে কোনও সময় তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। তাহলে আরও বাড়বে শীত।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মঙ্গলবারও সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১২ মধ্যেই ঘোরাফেরা করবে। বুধবার থেকে আবার একটু কমবে শীতের দাপট। ২৫ ডিসেম্বর যা হতে পারে ১৫ ডিগ্রি। শীতের আমেজে ছুটির দিন চুটিয়ে পিকনিক, ঘোরাঘুরি সেদিন যে জমে যাবে তা খুবই স্বাভাবিক। ডিসেম্বর ও জানুয়ারি উৎসবের মাস। এই সময় কালেন্ডারে অনেক ছুটি। বেড়ানো, পিকনিক— সব চলে জমিয়ে। তার উপর কনকনে ঠান্ডায় তা আরও বেশি করে আমেজ এনে দেবে মানুষের উঠসবে। আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ১০-এর নিচে নেমেযেতে পারে ডিসেম্বরেই। কারণ উত্তর-পশ্চিম ভারতে প্রবল ঠান্ডা পড়ে গিয়েছে। সেই হাওয়াই ঢুকছে বাংলায়। নিম্নচাপের বাধা না থাকায় উত্তুরে হাওয়াতেও নেই কোনও বাধা। এই ঠান্ডা চলবে জানুয়ারী পর্যন্ত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)