বঙ্গে আবার দুর্যোগ, জোড়া নিম্নচাপে ভাসবে দক্ষিণবঙ্গ

বঙ্গে আবার দুযোর্গ

জাস্ট দুনিয়া ব্যুরো: বঙ্গে আবার দুযোর্গ-এর আশঙ্কার কথা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। পুজো যদিও ভালোয় ভালোয় কেটে গিয়েছে। দশমীর দিনও সকাল থেকে রোদের তাপ ছিল ভালই। কিন্তু পূর্বাভাস বলছে একাদশী থেকে খারাপ হতে শুরু করবে দক্ষিণবঙ্গের আবহাওয়া। রবি ও সোমবার তা বড় আকাড় নেবে। ঝড়ের সঙ্গে বৃষ্টির তেজও বাড়বে ওই দু’দিন। সতর্কতা জারি করা হয়েছে উপকূল তীরবর্তী জেলাগুলোর ক্ষেত্রে। মৎসজীবীদের সমুদ্রে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। প্রথমিকভাবে বলা হয়েছিল, পুজোর মধ্যেও বৃষ্টিতে ভাসবে বাংলা। অষ্টমী থেকে বৃষ্টির পূর্বাভাস থাকলেও। তেমনটা হয়নি। অষ্টমীর রাতে বিক্ষিপ্তভাবে কিছু কিছু জায়গায় বৃষ্টি হয়েছিল।

নবমী থেকে আকাশ পরিষ্কারই রয়েছে। আংশিক মেঘলা আকাশ রয়েছে কোথাও কোথাও। যার ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়েছে। বৃষ্টি হতে পারে দশমীর সন্ধেতেও এই মুহূর্তে দুটো নিম্নচাপ বঙ্গোপসাগর ও আরব সাগরে অবস্থান করছে। সেখান থেকে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূল হয়ে বাংলায় ঢুকবে এই দু’দিনে। যার ফলে রবি ও সোমবার আবহাওয়া খারাপ হবে। দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে যা চলবে মঙ্গলবার পর্যন্ত। দুই ২৪ পরগনা ও দুই মেহিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গ থেকে বর্ষা বিদায় নিলেও এর জেরে শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। স্বাভাবিক ছন্দেই তা রবি ও সোমবার বাড়বে। তবে তা ভয়ঙ্কর আকাড় নেবে না। বর্ষা বিদায়ের আগে একটা ধাক্কা দিয়ে যেতে চাইছে। কারণ শুধু বঙ্গে নয় দেশের বিভিন্ন জায়গায় এই কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিভিন্ন রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। সেই তালিকায় রয়েছে কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে বৃষ্টি হবে। ওড়িশা ও বিহারেও হবে ভারী বৃষ্টি।

এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের মৎসজীবীদের দ্রুত সমুদ্র থেকে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার সন্ধের মধ্যে তাঁদের ফিরতে বলা হয়েছে। কারণ রবি ও সোমবার নিম্নচাপের কারণে উত্তাল হয়ে উঠবে সমুদ্র। তখন ফিরতে চাইলে বিপদ দেখা দিয়ে পারে। সে কারণে তড়িঘড়ি ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে এই ক’দিন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)