উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসকে সরানো হল

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি

জাস্ট দুনিয়া ব্যুরো: উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসকে সরানো হল পদ থেকে। সেই জায়গায় দায়িত্ব নেবেনযাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। কোভিড অতিমারির মধ্যে এবছর উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হয়েছিল মূল্যায়ন পদ্ধতিতে তা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে পড়ুয়াদের মধ্যে তৈরি হয় ক্ষোভ। তবে তার থেকেও বড় ঘটনা ঘটে যখন তিনি উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করতে গিয়ে সব বেশি নম্বর পাওয়া ছাত্রী সম্পর্কে ম‌ন্তব্য করেন। ফল ঘোষণার সময় মহুয়া দাস বলেছিলেন, ‘‘সর্বোচ্চ নম্বব ৪৯৯, পরিসংখ্যান যা দেখছি এই নম্বর একজনই পেয়েছে। মুর্শিদাবাদের এক মুসলিম কন্যা।’’ তার পরই শুরু হয় তোলপাড়। ফল ঘোষণা করতে গিয়ে কেন ধর্মের পরিচয় দেওয়া হল তা নিয়ে উঠতে শুরু করে প্রশ্ন।

এর পর তিনি দুঃখ প্রকাশ করেন তাঁর মন্তব্যের জন্য। সেই সময় তিনি বলেন, ‘‘আমি আবেগের বশে বলে ফেলেছি। ধর্ম পরিচয় তুলে ধরা উদ্দেশ ছিল না।’’ তিনি জানিয়েছিলেন,  রুমানার লড়াই এবং সাফল্য ভাগ করে নিতেই তিনি এই কথা বলেছিলেন।’’ এর পর শিক্ষা সংসদে তিনি জানিয়েছিলেন, সংসদের ইতিহাসে এই প্রথম এত ভাল ফল। তার সঙ্গে বেগম রোকেয়ারও তুলনা করেন তিনি। তিনি বলেছিলেন, ‘‘সেই সময় সাংবাদিকরা মেয়েটি সম্পর্কে জানতে চেয়েছিলেন তাই কিছু তথ্য দিয়েছিলাম, যাতে তাঁরা বুঝতে পারেন। ওর গৌরব সকলের সঙ্গে ভাগ করে নেওয়াই ছিল লক্ষ্য।’’

তবে মহুয়ার কোনও সাফাইই ধোপে টেকেনি। জল গড়ায় রাজনৈতিক প্রেক্ষাপটে। যা হাতিয়ার করে বিজেপি। আঙুল ওঠে সরকারের দিকে। সেই সময় তৃণমূলের তরফেও মহুয়ার ওই মন্তব্যের নিন্দা করা হয়েছিল। এর পর ছিল ফল বিভ্রাট। জেলায় জেলায় পড়ুয়াদের ফল নিয়ে ক্ষোভ। রিভিউয়ের পর দেখা যায় অনেকেরই নম্বর বাড়ছে। তার পরই সংসদের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। যার ফলে চাপ বাড়তে থাকে সরকারের উপরও। সেই সময় ধর্ম বিতর্কে শো-কজও করা হয়েছিল মহুয়া দাসকে।

মহুয়ার বিরুদ্ধে সেই সময় শিক্ষা মহলের একাংশও মুখ খোলে। সল্টলেকে সংসদের দফতরের বাইরে বিক্ষোভে সামিল হয় শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা। তাদের তরফে মহুয়ার পদত্যাগের দাবি তোলা হয়। তা নিয়েও ধুন্ধুমার কাণ্ড বাঁধে। মনে করা হচ্ছিল তিনি নিজেই পদত্যাগ করবেন। কিন্তু তেমন কিছু ঘটেনি। শেষ পর্যন্ত সরকারের তরফেই তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এই প্রসঙ্গে মহুয়া দাসের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)