উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পাঁচশোর ভিতরে ৪৯৯, কলকাতা-সহ জেলার ফল বেশ ভাল

উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর

জাস্ট দুনিয়া ব্যুরো: উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পাঁচশোর ভিতরে ৪৯৯। শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই ফল ঘোষণা করেছে। সংসদের সভানেত্রী মহুয়া দাস সাংবাদিক বৈঠকে মেধাতালিকা প্রকাশ না করার কথা জানিয়ে বলেন, ‘‘উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পাঁচশোর ভিতরে ৪৯৯। খুবই ভাল রেজাল্ট করছে কলকাতা।’’

তবে আনুষ্ঠানিক ভাবে ফলপ্রকাশ হলেও তা কোনও ওয়েবসাইটে এ দিন শুরু থেকে দেখা যাচ্ছিল না। সার্ভারে গোলযোগ দেখা দেওয়ায় ওই ফল আপলোড করতে পারেনি সংসদ। প্রায় পৌনে দু’ঘণ্টা পর সার্ভার ঠিক হওয়ার পর ফল দেখতে পারে পরীক্ষার্থীরা।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

এ দিন দুপুরে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হলেও পড়ুয়াদের হাতে মার্কশিট পৌঁছবে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে। ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। শেষ হওয়ার কথা ছিল ২৭ মার্চ। কিন্তু করোনার কারণে ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলি স্থগিত হয়ে যায়। দিন ক্ষণ বারে বারে বদলালেও পরীক্ষা আর দেওয়া হয়নি। পরে মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সংসদ সভানেত্রী জানিয়েছেন, কলকাতা, পূর্ব মেদিনীপুর, কালিম্পং, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি এবং নদিয়া জেলার বহু পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। ‘এ’ গ্রেড (৯০-১০০) পেয়েছে ৩০ হাজার ২২০ জন। ‘এ+’ (৮০-৮৯) পেয়েছে ৮৪ হাজার ৭৪৬ জন। এ বছর বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৮.৮৩ শতাংশ, বাণিজ্য বিভাগে পাশের হার ৯২.২২ শতাংশ এবং কলা বিভাগে পাশের হার ৮৮.৭৪ শতাংশ। পাশের হারে রেকর্ড, ৯০.১৩ শতাংশ। গত বছর এই হার ছিল ৮৬.২৯ শতাংশ। এ বছর ৭ লক্ষ ৬১ হাজার ৫৮৩ জন পরীক্ষায় বসেছিল। পাশ করেছে ৬ লক্ষ ৮০ হাজার ৫৭ জন।
বেহালার শেখাওয়াত মেমোরিয়াল গভর্নমেন্ট গার্লস-এর এই ছাত্রী স্রোতশ্রী রায় পেয়েছে ৪৯৯।

স্রোতশ্রী ছাড়াও আরও তিন জন পেয়েছে ৪৯৯ নম্বর। তার মধ্যে রয়েছে বাঁকুড়ার বড়জোরা হাইস্কুলের গৌরব মণ্ডল। বাঁকুড়ার কেন্দুয়াডিহি হাইস্কুলের অর্পণ মণ্ডল এবং হুগলি কলেজিয়েট স্কুলের ঐকিয়া বন্দ্যোপাধ্যায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

এক নজরে উচ্চমাধ্যমিক

‘এ’ গ্রেড (৯০-১০০) পেয়েছে ৩০ হাজার ২২০ জন।

‘এ+’ (৮০-৮৯) পেয়েছে ৮৪ হাজার ৭৪৬ জন।

এ বছর বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৮.৮৩ শতাংশ, বাণিজ্য বিভাগে পাশের হার ৯২.২২ শতাংশ এবং কলা বিভাগে পাশের হার ৮৮.৭৪ শতাংশ।

পাশের হারে রেকর্ড, ৯০.১৩ শতাংশ।

গত বছর এই হার ছিল ৮৬.২৯ শতাংশ।

এ বছর ৭ লক্ষ ৬১ হাজার ৫৮৩ জন পরীক্ষায় বসেছিল।

পাশ করেছে ৬ লক্ষ ৮০ হাজার ৫৭ জন।

উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পাঁচশোর ভিতরে ৪৯৯।