মমতার ভবানীপুরে ভোট বৃহস্পতিতে, তুঙ্গে উত্তেজনা, জঙ্গিপুর-শমসেরগঞ্জেও

মমতার ভবানীপুরে ভোট বৃহস্পতিতে

জাস্ট দুনিয়া ডেস্ক: মমতার ভবানীপুরে ভোট বৃহস্পতিতে, তাই নিয়ে তুঙ্গে উত্তেজনা। ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপক্ষে বিজেপির প্রিয়ঙ্কা টিবরেওয়াল এবং সিপিএমের শ্রীজীব বিশ্বাস দাঁড়িয়েছেন। ওই কেন্দ্রে কংগ্রেস কোনও প্রার্থী দেয়নি। বিজেপির দাবি মমতার জন্য এই লড়াই অত্যন্ত কঠি‌ন। ফলে তিনি জিতে মুখ্যমন্ত্রীত্ব পদ টিকিয়ে রাখতে পারবেন না। আর তৃণমূলের দাবি, মমতা রাজনৈতিক উত্থানই এই ভবানীপুর থেকে। ভবানীপুর তাঁকে কখনও নিরাশ করেনি। ফলে এ বারও করবে না। ভবানীপুরও নিজের মেয়েকেই চায়।

এমনিতেই রাজ্যের বিগত দিনের উপনির্বাচনগুলিতে একটা প্রবণতা দেখা যায়, ভোটাররা কম বেরোন। তার উপর এ বার গত দু’দিন ধরে বৃষ্টি হচ্ছে শহরে। যদিও কাল থেকে আকাশ পরিষ্কার হবে বলে আবহাওয়া দফতর আশ্বাস দিয়েছে, তবুও ভোটারদের বেরনো নিয়ে মাথাব্যথা রয়েছে রাজনৈতিক দলগুলির।

মমতার ভবানীপুরে ভোট বৃহস্পতিতে, কে কী বলছেন—

দিলীপ ঘোষ: মুখ্যমন্ত্রী যেখানে প্রার্থী, সেখানে ভোট শান্তিপূর্ণ না হলে রাজ্যের মুখ পুড়বে। আমরা আশা করব, শান্তিপূর্ণ নির্বাচন হবে। কিন্তু যদি বাড়াবাড়ি হয়, বাড়াবাড়ি হবে।

সুকান্ত মজুমদার: উপনির্বাচনের আগে তৃণমূল ভবানীপুরে পার্শ্ববর্তী এলাকা থেকে বাইরের লোক ঢুকিয়েছে। তারা হিংসা ছড়িয়ে ভবানীপুরে আতঙ্কের পরিবেশ তৈরি করতে চাইছে। যাতে উচ্চবিত্ত, শিক্ষিত, শান্তিপ্রিয় মানুষ ভোট দিতেই না যান।

পার্থ চট্টোপাধ্যায়: বহিরাগত আমদানি করার সংস্কৃতি বিজেপি-র, তৃণমূলের নয়। গত বিধানসভা নির্বাচনে রাজ্যের মানুষ সেই চেষ্টা দেখতে পেয়েছেন। আর তার সমুচিত জবাবও দিয়েছেন। এই সব যুক্তি না জানিয়ে তাঁরা অনিবার্য পরাজয়টা মেনে নেওয়ার জন্য তৈরি থাকুন।

শুভেন্দু অধিকারী: নবান্নকে তৃণমূলের কার্যালয় হিসাবে ব্যবহার করা হচ্ছে। গোয়ার যিনি তৃণমূলে যোগ দিলেন, তাঁর সঙ্গে ভবানীপুরের প্রার্থী রাজ্যের সচিবালয়ে বসে ভবানীপুরের ভোট নিয়ে আলোচনা করছেন? প্রশাসনিক নিয়মকানুন নিয়মিত এ ভাবেই ভাঙা হয়। নির্বাচন কমিশন কি ঘুমোচ্ছে?

সুজন চক্রবর্তী: এমনিতেই দুর্যোগ। তার উপর যে ভাবে ভবানীপুরে বহিরাগত জড়ো করার কথা জানা যাচ্ছে, তাতে মানুষকে কত দূর ভোট দিতে দেওয়া হবে, তা নিয়েই সংশয় আছে।

অধীর চৌধুরী: মুখ্যমন্ত্রী কলকাতাকে লন্ডন বানাতে চেয়েছিলেন। কিন্তু কলকাতা হয়েছে ভেনিস। আর রাজ্যের বাকি সব জলবন্দি জায়গাকে জলের মধ্যেই রেখে কলকাতার সব পাম্প জল নামাতে ভবানীপুরে চলে গিয়েছে। কারণ সেখানে ভোট।

ভবানীপুর নিয়ে এত উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার ভোট রাজ্যের অন্য দুই কেন্দ্রেও— শমসেরগঞ্জ এবং জঙ্গিপুর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)