বিশ্বভারতীর উপাচার্য ঘেরাওমুক্ত, হাইকোর্টের নির্দেশে বাড়ির তালা ভাঙল পুলিশ

বিশ্বভারতীর উপাচার্য

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বভারতীর উপাচার্য ঘেরাওমুক্ত হলেন অবশেষে। গত কয়েক দিন ধরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবন পূর্বিতার সামনে অবস্থান বিক্ষোভে বসে পড়ুয়ারা। তিন পড়ুয়াকে সাসপেন্ড করার প্রেক্ষিতে এই কর্মসূচি চলছিল এত দিন। শুক্রবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, পড়ুয়ারা আন্দোলন করতেই পারেন। কিন্তু কাউকে ঘেরাও করে রাখতে পারেন না। উপাচার্যকে ঘেরাও করে রাখা যায় না। হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এমন নির্দেশের পর পুলিশ কড়া ব্যবস্থা নেয়। উপাচার্যের বাড়ির গেটে তালা লাগানো ছিল। সেটাও ভেঙে ফেল পুলিশ।

আদালত এ দিন নির্দেশ দেয়, উপাচার্যের বাসভবন থেকে ৫০ মিটারের মধ্যে কেউ যেন না ঢোকে। এমনকি প্রশাসনিক ভবনের ২৫ মিটারের মধ্যেও যেন কেউ না যায়। তিন জন পুলিশকর্মীকে উপাচার্যের নিরাপত্তার জন্য মোতায়েন করতে হবে। এমনকি উপাচার্যের বাসভবনের সামনে থেকে সমস্ত ব্যানার, পোস্টার সরানোর নির্দেশও দেন বিচারপতি। হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে এ দিন বিকেলে উপাচার্যের বাসভবনের সামনে হাজির হয় বিশাল পুলিশবাহিনী। পূর্বিতার গেটে যে তালা ঝোলানো ছিল তা ভেঙে ফেলা হয়।

উপাচার্যের বাসভবনে বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার, বোলপুরের মহকুমাশাসক, শান্তিনিকেতন থানার ওসি-সহ বিশাল পুলিশবাহিনী পৌঁছয়। তার আগেই উপাচার্যের বাসভবনের ৫০ মিটার দূরে বিক্ষোভ-মঞ্চ সরিয়ে নেন আন্দোলনকারী পড়ুয়ারা। পুলিশ তাঁদের কাছে জানতে চায়, তাঁরাই পূর্বিতার গেটে তালা ঝুলিয়েছেন কি না? এর পর পূর্বিতার গেটের তালা ভেঙে ফেলা হয়। খুলে দেওয়া হয় গেট। আদালতের নির্দেশে উপাচার্যের বাসভবনের সামনে সশস্ত্র পুলিশ প্রহরা বসানো হয়েছে।

তিন ছাত্রের বহিষ্কারের প্রতিবাদে বেশ কয়েক দিন ধরে বিশ্বভারতীতে আন্দোলন জারি রেখেছেন পড়ুয়ারা। উপাচার্যের বাসভবন অবরোধ করে চলছিল বিক্ষোভ। এসএফআই-সহ একাধিক ছাত্র সংগঠন ওই আন্দোলনে ধীরে ধীরে যোগ দেয়। উপাচার্যের বিরুদ্ধে চলা ওই আন্দোলনে তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)-ও যোগ দেয়। আগেই নিরাপত্তার অভাব বোধ করে পুলিশি সুরক্ষা নেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। কিন্তু বিশ্বভারতীর পরিস্থিতি মোকাবিলায় পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন কর্তৃপক্ষ। তারই প্রেক্ষিতে তাঁরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে ওই মামলার শুনানি হয়। এ দিন সেই মামলার প্রেক্ষিতেই নির্দেশ দেয় হাইকোর্ট।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)