উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ শুরু ১৯ জুলাই থেকে

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ

জাস্ট দুনিয়া ব্যুরো: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ শুরু হয়ে যাচ্ছে দ্রুত। শুক্রবার এই তথ্য দিয়ে চাকরীপ্রার্থীদের আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, আগামী সোমবার, ১৯ জুলাই থেকে শুরু হবে এই ইন্টারভিউ। চলবে ৪ অগস্ট পর্যন্ত। তিনি বলেন, ‘‘প্রার্থীরা স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গিয়ে কল লেটার ডাউনলোড করতে পারবেন। শুক্রবারই তা সাইটে দিয়ে দেওয়া হয়েছে।’’ এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করেন ব্রাত্য। তিনি এও জানিয়েছেন, আগের পর্বের যে পরীক্ষা হয়েছিল তাতে প্রাপ্ত নম্বরের সঙ্গে ইন্টারভিউয়ের নম্বর যোগ করে তৈরি হবে চূড়ান্ত মেধা তালিকা।

এই মাসেই কলকাতা হাই কোর্ট উচ্চ প্রথমিকে শিক্ষক নিয়োগের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়। তার পরই নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়িত করতে কোমড় বেধে নামে রাজ্য। উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ হওয়ার কথা ১৪,৩৩৯ জন।

আদালত নির্দেশ দিয়েছিল ৩১ জুলাইয়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। যদিও সেটা সম্পন্ন হতে আর কিছুটা বেশি সময় লাগবে শিক্ষামন্ত্রীর তথ্য অনুযায়ী।

কোভিড পরিস্থিতিতে অন-লাইন ইন্টারভিউয়ের সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। গত ১৫ জুলাই শেষ হয়েছে প্রাথমিকে শিক্ষক নিয়োগ। নিয়োগ করা হয়েছে ১০,৫০০ জন প্রাইমারি শিক্ষক। তবে তা নিয়ে ক্ষোভও রয়েছে। উঠেছে অস্বচ্ছতার অভিযোগ। যাঁদের নাম ইন্টারভিউয়ের তালিকায় ছিল ন‌া তাঁরা দালতের দ্বারস্থ হয়েছেন। আদালতের নির্দেশে সমস্যা সমাধানে কমিটি গঠনের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)