জোড়া নিম্নচাপের ফলা, সপ্তাহান্তে দুর্যোগ বাড়বে বাংলায়, পূর্বাভাস

জোড়া নিম্নচাপের ফলা

জাস্ট দুনিয়া ডেস্ক: জোড়া নিম্নচাপের ফলা, সপ্তাহান্তে রাজ্যে দুর্যোগ বাড়বে বলে পূর্বাভাসে জানাল আলিপুর আবহাওয়া দফতর। এখনও দক্ষিণবঙ্গে একটি নিম্নচাপ রয়েছে। একইসঙ্গে রয়েছে মৌসুমি অক্ষরেখাও। দুয়ের প্রভাবে এমনিতেই দক্ষিণবঙ্গের পশ্চিমাংশে প্রবল বৃষ্টি হচ্ছে। বাদ যাচ্ছে না শহর কলকাতাও। তার মধ্যে ফের জোড়া নিম্নচাপের পূর্বাভাস আশঙ্কায় রেখেছে রাজ্যবাসীকে। আগামী শনিবার এবং সোমবার বঙ্গোপসাগরে পর পর দু’টি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। দুটোই পরে নিম্নচাপের চেহারা নিতে পারে। ফলে এক দুর্যোগ শেষ হতে না-হতেই জোড়া দুর্যোগের আশঙ্কায় রয়েছে বাংলা।

বুধবারও কলকাতায় তুমুল বৃষ্টি হয়েছে। ভেসে গিয়েছে শহরের একাধিক জায়গা। তবে মাঝে মাঝে রোদ্দুর উঠতেও দেখা গিয়েছে। গত রবিবার রাত থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। প্রথমে ঘূর্ণাবর্ত, পরে সেটাই নিম্নচাপের চেহারা নেয়। একই সঙ্গে সক্রিয় ছিল মৌসুমি অক্ষরেখা। এই জোড়া ফলার জের এখনও কাটিয়ে উঠতে পারেনি রাজ্য। দক্ষিণবঙ্গের একটা বড় অংশ কার্যত বিপর্যস্ত। তার মধ্যেই আর এক দুর্যোগের পূর্বাভাস। সপ্তাহান্তে বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ওই নিম্নচাপের জেরে রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী শনিবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। ক্রমে সেটি পশ্চিম এবং উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। শনিবারের পর সোমবার ফের মধ্য বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটিও ক্রমশ বাংলা ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে। এই দুই ঘূর্ণাবর্তের জেরে রবিবার থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। ক্রমেই সেটি ওড়িশা ও ছত্তীসগঢ়ের দিকে যাবে। ফলে বুধবার কলকাতা ও সংলগ্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। আগামী কাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। তবে, দুর্যোগ কাটার আগেই দক্ষিণবঙ্গের নাভিশ্বাস উঠে গিয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার বহু এলাকা জলের তলায়। চাষের জমিতেও জল জমে গিয়েছে। ফলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফসল তোলার মরসুমে চাষিদের মাথায় হাত। একই অবস্থা হুগলি, হাওড়া ও দুই মেদিনীপুরের। তার মধ্যেই জোড়া নিম্নচাপের ফলা বিদ্ধ করতে চলেছে বাংলাকে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)