Traffic Rules ভাঙলে প্রচুর জরিমানা, রাজ্যে নয়া বিধি

Traffic Rules

জাস্ট দুনিয়া ডেস্ক: Traffic Rules ভাঙলে এখন থেকে প্রচুর টাকা জরিমানা দিতে হবে। রাজ্য সরকারের নয়া আইনে তেমনটাই বলা হয়েছে। কত নিরীহ সাধারণ মানুষ প্রাণ হারিয়েছে পথদুর্ঘটনায়। অত্যাধিক যানবাহন চলাচল এবং ট্রাফিক নিয়ম না মেনে রাস্তায় চলাচলের কারণে সাধারণত এই দুর্ঘটনাগুলি হয়ে থাকে। এ বার নতুন নিয়ম জারি করে এ বিষয়ে তৎপর হল রাজ্য সরকার। গাড়ি চালানোর সময় যদি ট্রাফিক আইন ভাঙা হয় সে ক্ষেত্রে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

ড্রাইভিং লাইসেন্স না থাকা অথবা বিনা হেলমেটে গাড়ি চালানো, এ ছাড়া গাড়ির ফিটনেস সার্টিফিকেট-সহ কোনও রকম ত্রুটি থাকলে আগের থেকে অনেক বেশি টাকা জরিমানা গুনতে হবে চালক অথবা গাড়ির মালিককে।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, মোট ২৬টি ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে জরিমানার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। নির্দেশিকার বলা হয়েছে, লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৫০০ টাকার পরিবর্তে এখন জরিমানা করা হবে ৫০০০ টাকা। বেপরোয়া ভাবে গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানার পরিমাণ ৪০০ টাকার পরিবর্তে বাড়িয়ে করা হয়েছে ৪০০০ টাকা। সিটবেল্ট না বাঁধলে আগে জরিমানা করা হত ১০০ টাকা। এখন থেকে তা করা হবে ১০০০ টাকা।

Traffic Rules

রাস্তায় গাড়ি চালানোর সময় নিয়ম ভাঙলে এখন নতুন নিয়ম অনুসারে জরিমানা করা হবে ৫০০ থেকে ১০০০ টাকা। গাড়ির ইনসিওরেন্সের মেয়াদ না থাকলে জরিমানা করা হবে ২০০০ টাকা। গাড়ি নিয়ে রেস করলে জরিমানা ৫০০০ টাকা।

পারমিট ছাড়া রাস্তায় গাড়ি নামালে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা। রেজিস্ট্রেশন না থাকলে জরিমানা দিতে হবে ৫০০০ টাকা। সাইলেন্ট এলাকায় হর্ন বাজাতে জরিমানা দিতে হবে ২০০০-৪০০০ টাকা। গাড়ি প্রস্তুতকারী সংস্থা নকল যন্ত্রাংশ লাগালে জরিমানা দিতে হবে ১ লক্ষ টাকা।

অতিরিক্ত যাত্রী বহন করলে যাত্রী পিছু জরিমানা দিতে হবে ২০০ টাকা। অ্যাম্বুল্যান্সকে জায়গা করে না দিলে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)