Toy Train সোমবার থেকে আবারও চলছে এনজেপি টু দার্জিলিং

Toy Train

জাস্ট দুনিয়া ডেস্ক: Toy Train আবারও চলছে এনজেপি টু দার্জিলিং। বিপর্যয় কাটিয়ে পাহাড়ে আবার গড়াতে শুরু করল টয় ট্রেনের চাকা। সোমবার থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দার্জিলিং পর্যন্ত যাত্রা শুরু হল টয় ট্রেনের। তবে পর্যটকদের উপস্থিতি কম ছিল। ফলে ট্রেনও ছিল প্রায় ফাঁকাই।

দীর্ঘ বিপর্যয় কাটিয়ে উঠে চাঙ্গা হয়ে উঠল টয় ট্রেন। সোমবার ফের দেখা গেল, জঙ্গলের মধ্যে দিয়ে ধোঁয়া উড়িয়ে রওনা সেই খেলনা রেলগাড়ি রওনা দিয়েছে শৈলশহরের পথে। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের মুখ্য আধিকারিক একে মিশ্র সোমবার বলেন, ‘‘কার্শিয়ংয়ে মহানদীর কাছে ৫৫ নম্বর জাতীয় সড়কে ধসে ক্ষতিগ্রস্ত হয়েছিল টয় ট্রেনের লাইন। এর পর থেকে টয় ট্রনের যাত্রীদের নিয়ে বাসে করে কার্শিয়ং স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া হত। সেখান থেকে দার্জিলিঙে নিয়ে যাওয়া হত। তবে ২১ জানুয়ারি থেকে আবার এনজেপি স্টেশন থেকে দার্জিলিং পর্যন্ত চালু হয়েছে পরিষেবা। ফের ভিড় বাড়বে পর্যটকদের। ’’

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, গত ২১ জানুয়ারি থেকে পরীক্ষামূলক ভাবে টয় ট্রেন চালানো হয়। সেই পরীক্ষায় উতরে যাওয়ার পর সোমবার সরকারি ভাবে শুরু হয়েছে পাহাড়ের পাকদণ্ডী বেয়ে খেলনা ট্রেনের সেই স্বপ্নের যাত্রা।

Toy Train

২০২১ সালে অক্টোবর মাসে লাগাতার বৃষ্টির জেরে কার্শিয়ংয়ে ৫৫ নম্বর জাতীয় সড়ক ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতি হয় টয় ট্রেনের লাইনেরও। দীর্ঘ দিন সেই রাস্তা বন্ধ থাকার ফলে ঘুরপথে দার্জিলিং যেতে হত পর্যটকদের। এক দিকে মহানন্দা অভয়ারণ্যের অপরূপ গা ঝমঝমে পরিবেশ, অন্য দিকে চা বাগানের অপরূপ সৌন্দর্য। যা উপভোগ করতে টয় ট্রেনে চড়ে পর্যটকরা পাড়ি দেন দার্জিলিং। কিন্তু টয় ট্রেনের চাকা থমকে যাওয়ায় পাহাড় পর্যটনের আকর্ষণ কিছুটা ম্লান হয়ে গিয়েছিল। ফের ফিরল সেই ঔজ্জ্বল্য।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)