উপনির্বাচনের প্রস্তুতি শুরু বাংলায়, মমতার জন্য তৈরি হল নতুন স্লোগা‌ন

উপনির্বাচনের প্রস্তুতি শুরু বাংলায়

জাস্ট দুনিয়া ব্যুরো: উপনির্বাচনের প্রস্তুতি শুরু বাংলায় নতুন স্লোগানের সঙ্গেই। তৃণমূল বিধানসভা নির্বাচনে বাজিমাত করেছিল এক স্লোগান দিয়ে। বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছিল সেই স্লোগা‌ন ‘বাংলা নিজের মেয়েকে চায়’। বাংলা নিজের মেয়েকেই জিতিয়ে নিয়ে এসেছে। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই বসেছেন মুখ্যমন্ত্রীর পদে। কিন্তু তিনি তাঁর কেন্দ্র থেকে হেরে গিয়েছিলেন। তাই তাঁকে ৬ মাসের মধ্যে কোনও কেন্দ্র থেকে জিতে আসতে হবে। তাঁর চেনা এবং নিজের কেন্দ্র ভবানীপুরে ফিরেছেন তিনি। সেখানে উপনির্বাচন থেকে জিতে আসাটাই লক্ষ্য। আর সেই কেন্দ্রের উপ-নির্বাচনের জন্য তৈরি হয়ে গেল নতুন স্লোগান ‘উন্নয়ন ঘরে ঘরে, ঘরের মেয়ে ভবানীপুরে’।

এটা বুঝতে অসুবিধে হওয়ার কথা নয় যে, উপ নির্বাচনকে কেন্দ্র করেই তৈরি হয়েছে এই স্লোগান। গত ১০ বছরের জেতা কেন্দ্র মমতা বন্দ্যোপাধ্যায় শুধু ছেড়ে দিয়েছিলেন শুভেন্দু অধিকারীকে চ্যালেঞ্জ জানিয়ে। দাঁড়িয়েছিলেন নন্দীগ্রাম থেকে। তিনি নিজেই সবাইকে চমকে দিয়ে ঘোষণা করেছিলেন তিনি এবার ভবনীপুর নয় নন্দীগ্রাম থেকে দাঁড়াচ্ছেন। কিন্তু নির্বাচনের ফলের দিন সামান্য ভোটেই তিনি হেরে যান। যদিও তা নিয়ে বিতর্ক রয়েছে। নতুন করে গননার দাবিও জানানো হয়েছিল।

এর মধ্যেই শুরু হয়ে গেল উপনির্বাচনের প্রস্তুতি। এখন কোভিড গোটা দেশেই নিয়ন্ত্রণে। এই সুযোগে বাকি ভোটগুলো করে নিতে চাইছে তৃণমূল। এই ভবানীপুর কেন্দ্র থেকে বিধানসভাব নির্বাচনে বিপুল ভোটে জিতেছিলেন শোভন দেব চট্টোপাধ্যায়। কিন্তু পরবর্তীতে তিনি বিধায়কপদ থেকে ইস্তফা দেন। ২৮ হাজার ভোটে জিতেও ইস্তফার কারণ সেদিন কারও বুঝতে অসুবিধে হয়নি। মমতা যে উপনির্বাচনে সেই তাঁর চেনা কেন্দ্র থেকেই লড়বেন সেটাও নিশ্চিত হয়ে যায় সেদিনই।

অনেকদিন ধরেই উপনির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানাচ্ছে রাজ্য সরকার। তবে নির্বাচন কমিশন এখনও কিছু নিশ্চিত করে জানায়নি। মনে করা হচ্ছে সেপ্টেম্বরেই হতে পারে উপনির্বাচন। তবে কিছুই নিশ্চিত নয়। তাহলেও প্রচারে কোনও খামতি রাখতে চায় না তৃণমূল। তার পর যখন ঘরের মেয়ে ফিরছেন ঘরে। তাঁর জন্য বিশেষ ব্যবস্থা তো থাকবেই। যখন সবাই আশঙ্কায় ছিল তৃণমূলকে হারিয়ে বিজেপি চলে আসবে বাংলায় তখন সোচ্চারে তিনি বলেছিলেন, শেষ পর্যন্ত অপেক্ষা করতে। এতটাই নিশ্চিত ছিলেন তৃণমূলের শক্তি নিয়ে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)