Jawad বাংলার উপকূলে আছড়ে পড়ার কোনও সম্ভাবনা নেই

Jawad

জাস্ট দুনিয়া ডেস্ক: বাংলার উপকূলে ঘূর্ণিঝড় Jawad আছড়ে পড়়ার কোনও সম্ভাবনা নেই। সুতরাং, আতঙ্কেরও কোনও কারণ নেই। শনিবার বিকেলে এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ছ’ঘণ্টায় সেটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

শুক্রবারের পূর্বাভাসে আবহাওয়া দফতর জানিয়েছিল, এর পর উত্তর ও উত্তর-পূর্ব দিকে বাঁক নিয়ে ওড়িশা উপকূল বরাবর সরে আগামী ৫ ডিসেম্বর অর্থাৎ রবিবার, দুপুর-বিকেল নাগাদ পুরী উপকূলের কাছে পৌঁছবে ‘জাওয়াদ’।

শনিবার সন্ধ্যায় দেখা গেল, ওই পথেই এগোচ্ছে সে। হাওয়া অফিস জানায়, রবিবার দুুপুরে পুরী পৌঁছে ‘জাওয়াদ’ ধীরে ধীরে শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর ধীরে ধীরে বাংলার উপকূলে ঢুকবে।

কিন্তু বাংলায় যখন আসবে, তখন তার শক্তি কতটা থাকবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। এখনও অবধি মৌসম ভবন যা জানিয়েছে, তাতে গভীর নিম্নচাপ হয়েই ‘জাওয়াদ’-এর বঙ্গে ঢোকার সম্ভাবনা প্রবল।

তবে উপকূলবর্তী এলাকায় বাতাসের বেগ থাকবে ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার। দমকা হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ঘণীভূত হওয়ার জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশ শনিবার সকাল থেকেই মেঘলা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বিক্ষিপ্ত থেকে হালকা বৃষ্টিও হতে পারে কলকাতায়। শনিবার হাল্কা বৃষ্টি হয়েওছে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বাংলার উপকূলে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর আছড়ে পড়ার বিশেষ সম্ভাবনা নেই। কিন্তু শনিবার রাত থেকেই বৃষ্টি বাড়বে কলকাতায়। রবিবার সন্ধ্যা পর্যন্ত একই আবহাওয়াই থাকবে মহানগরে। শনিবার সন্ধ্যার এমনটাই জানাল আলিপুর আবহওয়া দফতর। সেই সঙ্গে হাওয়া অফিস জানাল, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। রবিবার দুপুরে তা পুরীর উপকূলে পৌঁছে শক্তি হারাতে শুরু করবে। এর পর ওই ঘূর্ণিঝড় অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ধীরে ধীরে বাংলার উপকূলে ঢুকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, এর প্রভাবে রবিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের এক-দু’জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই সব জায়গায় বাতাসের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার। কোথাও কোথাও তা বেড়ে প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটারও হতে পারে। ভারী বৃষ্টি হবে হাওড়া, হুগলি, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার বিকেল থেকেই রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার থাকবে। সেই রকমই থাকবে রবিবার সন্ধ্যা পর্যন্ত। তার পর থেকে কমতে থাকবে গতিবেগ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)