২০০ বছর আগের সিন্দুক পাওয়া গেল সংস্কৃত কলেজে, মিলল নথিপত্র-পদকও

২০০ বছর আগের সিন্দুক পাওয়া গেল সংস্কৃত কলেজে,২০০ বছর আগের সিন্দুক পাওয়া গেল সংস্কৃত কলেজে,

জাস্ট দুনিয়া ডেস্ক: ২০০ বছর আগের সিন্দুক পাওয়া গেল সংস্কৃত কলেজে, সেখান থেকে মিলল তহবিল সংক্রান্ত নথিপত্র এবং রুপোর বেশ কিছু পদক। শুক্রবার ওই দুই সিন্দুক খোলা হয়। নথিপত্র-পদকের পাশাপাশি সেখান থেকে পাওয়া যায় ডাকঘরের পুরনো পাসবই এবং চেকবইও।

সংস্কৃত কলেজ বর্তমানে সংস্কৃত বিশ্ববিদ্যালয়। শুক্রবার সকালে বিশ্ববিদ্যলয়ের গুদামঘরে একটি সিন্দুকের সন্ধান মেলে। একই সঙ্গে একটি দেওয়াল-সিন্দুকও পাওয়া যায়। ওই সিন্দুকটির লন্ডনের চাব’স কোম্পানির। সঙ্গে সঙ্গে সেই সিন্দুক নিয়ে আসা হয় কলেজের টিচার্স রুমে।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

সিন্দুক খোলার জন্য ডাকা হয় এক চাবিওয়ালাকে। তিনি প্রথমে চাবি বানিয়ে ওই সিন্দুক খোলার চেষ্টা করেন। কিন্তু, গোটা চারেক চাবি বানিয়েও সিন্দুকটি খোলা যায়নি। পরে ঘণ্টা চারেকের চেষ্টায় সিন্দুকের স্ক্রু ভেঙে তা খোলা হয়।

সিন্দুক খোলা হলে দেখা যায়, তার ভিতরে রয়েছে বিধবাদের সাহায্য করার জন্য তৈরি মুক্তকেশী দেবী তহবিলের নথি। বিধবাদের সাহায্য করার দলিলের সঙ্গে সঙ্গে আরও বেশ কিছু মূল্যবান নথি পাওয়া গিয়েছে সিন্দুকে। তার মধ্যে রয়েছে গালা দিয়ে সিল করা সাতটি খাম। এ বেঙ্কটরামন শাস্ত্রীর নামে ১৯৪৬ সালে ব্যাঙ্কের অর্থ জমা দেওয়ার কাগজপত্র পাওয়া গিয়েছে। এ ছাড়াও উদ্ধার হয়েছে তিনটি রুপোর পদক। তার মধ্যে দু’টি গঙ্গামণি দেবী পদক এবং একটি এএন মুখার্জি পদক। দেওয়াল-সিন্দুকে পাওয়া গিয়েছে ৮৫টি পাসবই। সেগুলোর বেশির ভাগই ডাকঘরের।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)