কলকাতায় ট্যাক্সিতে উঠলেই ৫০ টাকা, দাবিতে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক

কলকাতায় ট্যাক্সিতে উঠলেই ৫০ টাকাছবি- হিতেশ চৌধুরী, আনস্প্ল্যাশ ডট কম

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতায় ট্যাক্সিতে উঠলেই ৫০ টাকা দিতে হবে যাত্রীদের। ন্যূনতম এই ভাড়ার দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দিল ট্যাক্সিমালিকদের সংগঠন। সরকার যদি এ বিষয়ে অগস্টের প্রথম সপ্তাহে কোনও সিদ্ধান্ত না নেয় তবে দ্বিতীয় সপ্তাহেই ওই ধর্মঘট হবে বলে জানানো হয়েছে। দাবি না মানা হলে ৪৮ ঘণ্টার বদলে ৭২ ঘণ্টাও ধর্মঘট করা হতে পারে বলে জানিয়েছে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন। তারা দিন ক্ষণও জানিয়ে দিয়েছে। বেশ কিছু দিন ধরেই কলকাতায় ডিজেলের দাম প্রায় একশো ছুঁই ছুঁই। ভাড়া বৃদ্ধি নিয়ে বার বার সরকারের কাছে দরবার করছে ট্যাক্সিমালিকদের সংগঠনগুলি। এ বার তারা ধর্মঘটের হুঁশিয়ারি দিল।

কলকাতায় ট্যাক্সিতে উঠলেই ৫০ টাকা না হলে ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে এই ধর্মঘট দীর্ঘমেয়াদি হবে না বলেও জানিয়েছে সংগঠনগুলি। আপাতত স্থির হয়েছে, পরিবহণ দফতর কোনও সিদ্ধান্ত না নিলে স্বাধীনতা দিবসের আগে ১২ এবং ১৩ অগস্ট দু’দিন ধর্মঘট করতে পারে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন। ডিজেলের দাম বেড়ে যাওয়ার কারণেই সরকারকে ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের নেতারা।

কিছু দিন আগেই একই সুরে হুমকি দিয়েছিল শ্রমিক সংগঠন এআইটিইউসি সমর্থিত ট্যাক্সি সংগঠন। ওই সংগঠন অবশ্য ২ অগস্ট ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছে। তারাও ট্যাক্সির নূন্যতম ভাড়া ৫০ টাকা করার দাবি জানিয়েছে। ডিজেলের দামবৃদ্ধিকেই ধর্মঘটের কারণ হিসেবে দেখানো হয়েছে। ইতিমধ্যে বাস মালিকদের সংগঠনগুলিও ভাড়া বাড়ানোর দাবিতে সরব হয়েছে। কিন্তু তারা ধর্মঘটের হুঁশিয়ারি দেয়নি। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট আবার বাস ভাড়া বাড়ানোর দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়ার কথাও জানিয়েছে।

গত বছরও ভাড়া বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছিলেন ট্যাক্সিচালকরা। ঠিক এক বছর আগে তারা একই দাবি জানিয়ে বলেছিল, রাজ্য সরকার কোনও সিদ্ধান্ত না নিলে, আগামী ১ অগস্ট থেকেই নতুন ভাড়ায় কলকাতায় ট্যাক্সি চলবে। উঠলেই দিতে হবে ৫০ টাকা। তার পর প্রতি কিলোমিটারে ২৫ টাকা করে ধার্য করা হবে। যদিও পরিবহণ কর্তারা বিষয়টিকে সেই সময় গুরুত্ব দেননি। ভাড়াও বাড়েনি। তবে ট্যাক্সিমালিকদের এই দাবিতে যাত্রীদের প্রশ্ন, ভাড়া বাড়লে পরিষেবার মান বাড়বে কি? কারণ, যাত্রী প্রত্যাখ্যানের পাশাপাশি আরও একটি বড় অভিযোগ, এখনও শহরের কিছু জায়গায় চলছে ১৫ বছরের পুরনো হলুদ ট্যাক্সি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)