ডোম পদের চাকরিপ্রার্থী স্বর্ণালি সামন্ত ইতিহাসে প্রথম শ্রেণির স্নাতক

ডোম পদের চাকরিপ্রাথী স্বর্ণালি সামন্ত

জাস্ট দুনিয়া ডেস্ক: ডোম পদের চাকরিপ্রাথী স্বর্ণালি সামন্ত ইতিহাসের প্রথম শ্রেণির স্নাতক জানার পরই শুরু হয়ে গিয়েছে আলোচনা। যে পদের জন্য শিক্ষাগত যোগ্যতা অষ্টমশ্রেনী পাশ। অনেকেই তাতে অবাক। যদিও স্বর্ণালির কোনও আফশোস নেই। তাঁর কাছে কোনও চাকরিই আ‌লাদা নয়। যদিও পদের নাম ল্যাব অ্যাটেন্ডেন্ট বা পরীক্ষাগার সহকারী। এনআরএস হাসপাতালে এই পদের জন্য যাঁরা আবেদন জানিয়েছেন বা পরীক্ষা দিয়ে ফলের অপেক্ষায় রয়েছেন, তাঁদের নামের তালিকায় এমন চমক একা স্বর্ণালি নন, আরও অনেকে রয়েছেন এবং সকলেই উচ্চ শিক্ষিত। সেখানে রয়েছেন, বিভিন্ন বিষয়ের স্নাতক, স্নাতকোত্তর এমনকি ইঞ্জিনিয়ারও। এই তথ্য কি রাজ্যে শিক্ষিতদের পেশার পরিস্থিতির দিকে আঙুল তোলার জন্য যথেষ্ট?

হাওড়া শিবপুরের বাসিন্দা স্বর্ণালি এই চাকরির বিজ্ঞাপনটি দেখেন ফেসবুকে। গত বছর ডিসেম্বরে নীলরতন সরকার হাসপাতালের তরফে এই চাকরির বিজ্ঞাপনটি দেওয়া হয়। স্বর্ণালি বলেন, ‘‘আমি ফেসবুকে দেখেই আবেদন করি। নির্ধারিত ঠিকানায় সিভি, মার্কশিটসহ যা যা চেয়েছিল সব পাঠাই। এর পর গত ফেব্রুয়ারিতে আমার কাছে অ্যাডমিট কার্ড আসে। ২১ মার্চ পরীক্ষার দিনক্ষণ ঠিক হলেও তা পিছিয়ে অগস্ট করা হয়।’’

গত রবিবার সেই পরীক্ষা হয়। তার পরই হঠাৎই পুরো ঘটনা সামনে চলে আসে। স্বর্ণালি যদিও জানিয়েছেন, চাকরি তো করতেই হবে সে পদ যাই হোক না কেন। চাকরি দরকার। এবং তাঁর কাছে কাজের কোনও ছোট বড় হয় না। তিনি তাঁর পরিবারের একমাত্র সন্তান। তাঁর বাবা-মার দায়িত্ব তাঁর উপরই। তাই তাঁর ভাল চাকরি দরকার। এই মুহূর্তে তিনি একটি সংস্থায় রিসেপশনিস্টের কাজ করেন।

যদিও স্বর্ণালি প্রথমে পদের নাম দেখে বুঝতে পারেননি। কিন্তু পরে জানতে পারেন কাজটা আসলে কী। আর সেটা জেনেই তিনি সেই পদের জন্য আবেদন জানান এবং পরবর্তীতে পরীক্ষা দেন। ভাল বেতনের লক্ষ্যেই আবেদন করেছিলেন বলে তিনি জানিয়েছেন। তাঁর পাশে রয়েছে তাঁর পরিবারও। বিবাহিত স্বর্ণালির একটি কন্যা সন্তানও রয়েছে। তাঁর স্বামী অ্যাপ ক্যাব চালান। তাই একা স্বামীর রোজগারে দুটো সংসার চালানো সম্ভব নয়, তাঁকে কাজ করতেই হবে। সেই লক্ষ্যেই এই চাকরির আবেদন। বাকি যাঁরা একই চাকরীর জন্য আবেদন জানিয়েছেন, তাঁদেরও নেপথ্য কাহিনি একই হবে বা আরও কঠিন কিছু। যাঁদে নাম সামনে আসেনি। তবে স্বর্ণালির নাম হঠাৎ করে কেন সামনে চলে এল সেটাও বড় প্রশ্ন। স্বর্ণালি নিজেও অবাক হয়েছেন পুরো বিষয়টিতে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)