আরও শক্তিশালী নিম্নচাপ, গোটা দক্ষিণবঙ্গ জুড়েই ঝরছে বারিধারা

আরও শক্তিশালী নিম্নচাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: আরও শক্তিশালী নিম্নচাপ, গোটা দক্ষিণবঙ্গ জুড়েই ঝরছে বারিধারা। মঙ্গলবার সন্ধ্যা থেকেই মূলত বৃষ্টি শুরু হয়। রাত যত বেড়েছে, ততই বৃদ্ধি পেয়েছে বৃষ্টির প্রাবল্য। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া।

সোমবারই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, মঙ্গলবার দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনাতেও হতে পারে ভারী বৃষ্টি। সঙ্গে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় সেই হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। বুধবারও দুই ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুর্যোগের আশঙ্কায় মৎস্যজীবীদের আপাতত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

কিন্তু মঙ্গলবার সকাল থেকে আকাশের মুখ ভার থাকলেও বৃষ্টি তেমন জোরে হয়নি। মাঝে মাঝে ঝিরি ঝিরি হয়েছে বটে, কিন্তু কয়েক মুহূর্ত পরে তা থেমে গিয়েছে। সন্ধ্যা হতেই আকাশে মেঘ ভেসে বেড়ানোর গতি বাড়ে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি। রাত বাড়তেই হাল্কা থেকে ভারী বৃষ্টি শুরু হয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক রাজ্যে।

গত সপ্তাহে প্রবল বৃষ্টিপাতের জেরে কলকাতা এবং শহরতলি ছাড়াও দক্ষিণবঙ্গের একাধিক জেলা জলমগ্ন হয়েছিল। হাওয়া অফিস সতর্কবার্তা দিয়েছে, এই দফার প্রবল বৃষ্টিতে নদীতে জলস্তর বাড়তে পারে। সেই সতর্কবার্তা অনুযায়ী, ইতিমধ্যেই প্রস্তুতি নিয়েছে রাজ্য প্রশাসন।

এ দিন সন্ধ্যার পর থেকে আবার প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়ে আগেই লাল সতর্কতা জারি করেছিল হাওয়া অফিস। বুধবারও পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে জানানো হয়েছে।

বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রামে। ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে কলকাতা, পূর্ব বর্ধমান এবং বাঁকুড়া জেলায়। এর সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে কখনও কখনও ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।



প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)