স্কুল খোলার ভাবনা রাজ্যে, প্রস্তাবিত তারিখ ১২ ফেব্রুয়ারি

করোনা থেকে সুরক্ষিত শিশুরা

জাস্ট দুনিয়া ব্যুরো: স্কুল খোলার ভাবনা রাজ্যে ১২ ফেব্রুয়ারি থেকে, এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করার কথা ভাবনা-চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। কোভিড বিধি মেনেই চলবে স্কুল বলেও জানান তিনি। তবে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস কবে থেকে শুরু হবে তা নিয়ে পরিষ্কার করে কিছু জানাননি তিনি। ৩ ফেব্রুয়ারি বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী। সেখানেই নির্ধারিত হবে কবে থেকে খোলা হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়।

এর আগেও একাধিকবার স্কুল খোলা প্রসঙ্গে কথা উঠেছে কিন্তু সিদ্ধান্তে পৌঁছতে পারেনি রাজ্য সরকার। তবে পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। এসে গিয়েছে কোভিডের টিকাও। সব মিলে অনেকটাই স্বস্তির আবহ তৈরি হয়েছে। কোভিড শিক্ষাক্ষেত্রে অনেকটাই প্রভাব ফেলেছে। ছাত্র-ছাত্রীরা অন-লাইন ক্লাসে অভ্যস্ত হয়ে পড়েছে। সেখান থেকে বের করে আবার ক্লাসরুমে ফেরানোও একটা চ্যালেঞ্জ স্কুলগুলোর কাছে।

গত মার্চ থেকে বন্ধ রাজ্যের সব স্কুল-কলেজ। প্রথম লক-ডাউনের পর থেকে আর স্কুল খোলেনি। পরবর্তী সময়ে গত সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নবম থেকে দ্বাদশ পর্যন্ত শ্রেণির জন্য স্কুল খোলার অনুমতি দেয়। তবে সেটা বাধ্যতামূলক ছিল না। অভিভাবক ও রাজ্যের সিদ্ধান্তের উপরই সেই সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গ সেই সময় স্কুল খোলার বিষয়ে প্রস্তুত ছিল না।

এর পর বার বার স্কুল খোলার কথা ভাবা হয়েছে। নভেম্বর-ডিসেম্বরে এক প্রস্থ স্কুল খোলার বিষয়ে আলোচনাও হয়। কিন্তু শেষ পর্যন্ত খোলা সম্ভব হয়নি। বিভিন্ন রাজ্যে স্কুল খোলার ফল খুব একটা ভাল হয়নি। অনেক পড়ুয়াই সংক্রমিত হয়েছিল। তাই আর ঝুঁকি নেয়নি রাজ্য সরকার।

এবার আবার নতুন করে চিন্তা-ভাবনা শুরু করেছে রাজ্য সরকার। মঙ্গলবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করে এই পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিনই সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার কথা ঘোষণা করল  কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। পরীক্ষা দিতে হবে সেন্টারে গিয়েই, অন-লাইনে হবে না। ৪ মে থেকে শুরু হয়ে দশম শ্রেণির পরীক্ষা শএষ হবে ৭ জুন এবং একই দিনে শুরু হয়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে ১১ জুন। ফল প্রকাশ ১৫ জুলাই।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)