ভোটাভুটিতে বিধানসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব

ভোটাভুটিতে বিধানসভায় পাশ বিধান পরিষদ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভোটাভুটিতে বিধানসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব। মঙ্গলবার বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে ওই প্রস্তাব পাশ হয়। বিধান পরিষদ গঠনের পক্ষে ভোট দেন ১৯৬ জন বিধায়ক। অন্য দিকে, বিধান পরিষদ গঠনের বিপক্ষে ৬৯ জন বিধায়ক ভোট দেন।

তবে বিধানসভায় এই প্রস্তাব পাশ হয়ে গেলেও এখনও অনেকগুলো ধাপ পেরতে হবে রাজ্যে বিধান পরিষদ গঠন করতে। বিধানসভায় পাশ হওয়া এই প্রস্তাবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সিলমোহর পড়ার পর তা কেন্দ্রীয় আইন মন্ত্রক ঘুরে লোকসভা এবং রাজ্যসভায় যাবে। ওই দু’কক্ষে প্রস্তাবটি পাশ হাওয়ার পর তাতে চূড়ান্ত অনুমোদন দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এই মুহূর্তে দেশের ৬টি রাজ্যে বিধান পরিষদ রয়েছে। সেই রাজ্যগুলি হল উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানা। মঙ্গলবার ভোটাভুটিতে বিধানসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব, ফলে সব নিয়ম পেরিয়ে এলে বাংলাতেও বিধান পরিষদ হবে।

১৯৫২ সালে ৫১ জন সদস্যকে নিয়ে বাংলাতেও বিধান পরিষদ গঠিত হয়েছিল। কিন্তু ১৯৬৯ সালে তার অবলুপ্তি ঘটে।  ২০১১ সালে ক্ষমতায় আসার পরেই সে বছরের অগস্টে এই প্রস্তাব পাশ হয়েছিল। তারপরে বিধান পরিষদ গঠনে অ্যাড হক কমিটি তৈরি হয়। সেই কমিটির রিপোর্ট নিয়েই মঙ্গলবার  আলোচনা হল বিধানসভায়।

মঙ্গলবার বিধানসভার অধিবেশনে বিধান পরিষদ নিয়ে ভোটাভুটি হলে বিধানসভার দুই তৃতীয়াংশ সদস্যই তাতে অনুমোদন দেন। কিন্তু তা নিয়ে আলোচনা চলাকালীন আপত্তি তোলেন শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। বিধান পরিষদ গঠন করে বাড়তি খরচের কী প্রয়োজন, এই প্রশ্ন তোলেন তিনি। বিধান পরিষদ গঠন করতে প্রায় ১০০ কোটি টাকা খরচ হবে বলে তা না করার যুক্তি দেন কোচবিহার দক্ষিণের বিজেপি বিধায়ক মিহির গোস্বামী।

কিন্তু বিধানসভার উপ মুখ্য সচেতক তথা প্রবীণ তৃণমূল বিধায়ক তাপস রায় বলেন, ‘‘বিধান পরিষদের গুরুত্ব কী, অনেকেই তা বোঝেন না। বিধানসভায় বাম ও কংগ্রেস শূন্য। গণতন্ত্রের পক্ষে তা শুভ নয়। এক ব্যক্তি, এক নেতা পদ্ধতি সমর্থনযোগ্য নয়।’’

পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘বিধান পরিষদ কী সংবিধান বহির্ভূত? বিরোধী দলের কাউকেও তো তা বলতে শুনলাম না। মিহিরবাবু আগে এ দিকে বসতেন। এখন ও দিকে গিয়ে বেশি চিৎকার করছেন। সংখ্যার নিরিখে যদি বিচার হয়, সে ক্ষেত্রে উত্তরপ্রদেশ, কর্নাটকে বিধান পরিষদ বন্ধ করা হচ্ছে না কেন? সংবিধানের বাইরে গিয়ে তো কিছু করা হচ্ছে না। তা হলে এত প্রশ্ন কেন?’’

এর পর ভোটাভুটি হয়। সেই ভোটাভুটিতে বিধানসভায় পাশ বিধান পরিষদ গঠনের প্রস্তাব পাশ হয় ১৯৬ বনাম ৬৯ ভোটে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)