রাজ্যের নতুন কোভিড বিধি, সময়সীমা বাড়ল ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

রাজ্যের নতুন কোভিড বিধি

জাস্ট দুনিয়া ব্যুরো: রাজ্যের নতুন কোভিড বিধি ঘোষণা হল শনিবার। যা জারি থাকবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রাজ্যের কোভিড পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। যদিও ধারাবাহিকতার অভাব রয়েছে। কারণ কখনও অনেকটা কমছে তো কখনও অনেকটা বেড়ে যাচ্ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর ক্ষেত্রেও একই পরিস্থিতির সম্মুখিন হতে হচ্ছে বার বার। স্বস্তি দিয়েও আসছে না স্বস্তি। এই অবস্থায় বিধিনিষেধ পুরোপুরি তুলে দেওয়ার পক্ষে নয় প্রশাসন। রাজ্যের কোভিড পরিস্থিতি একদম নিয়ন্ত্রণে আনতে বিধিনিষেধের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় এদিন। তবে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হল। এক নজরে দেখে নেওয়া যাক এদিন কী কী ঘোষণা হল।

এক, খোলা হচ্ছে কোচিং সেন্টার। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হল। তবে ক্লাব করতে হবে ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে। দুই, দীপাবলীর পর খুলতে পারে স্কুল, কলেজ। তার জন্য চলছে প্রস্তুতি সেই সময় বাকি কোচিং ক্লাস খোলার সম্ভাবনা রয়েছে। তিন, লোকাল ট্রেন এবারও চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি। চলবে স্টাফ স্পেশাল তাতে যাতায়াত করতে পারবেন নিত্যযাত্রীরা। চার, আরও বাড়ছে মেট্রোর সংখ্যা।

এ ছাড়া, সুইমিংপুল, সিনেমা হল, প্রেক্ষাগৃহ খোলার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। ৫০ শতাংশ ব্যবহারকারী এবং দর্শক নিয়ে চলতে পারে এগুলো। সেই নিয়মই বজায় থাকল। আগের মতই নাইট কার্ফু চলবে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত। এর আগে যে কোভিড বিধিনিষেধ ঘোষণা করা হয়েছিল তার সময়সীমা ছিল ৩০ অগস্ট। তা বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর করা হল।

এর মধ্যেই রাজ্যে কমল দৈনিক করোনা সংক্রমণ। বেশ কয়েকদিন ধরে তা ছিল ঊর্ধ্বমুখি। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছে ৬৬১ জন। মৃত্যু হয়ে ৭ জনের। সুস্থ হয়েছেন ৬৬৮ জন। কমেছে পজিটিভিটি রেট। তবে চিন্তা বাড়াচ্ছে কলকাতার সংক্রমণের হার। এদিনের রিপোর্ট অনুযায়ী রাজ্যে সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে কলকাতা। এদিন ১০৯ জন আক্রান্ত হয়েছেন কলকাতায়। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। আক্রান্ত ৭৮ জন। তৃতীয় স্থানে দার্জিলিংয়ে আক্রান্তের সংখ্যা ৫২। ৭ জনের মধ্যে কলকাতায় এদিন মৃত্যু হয়েছে ৩ জনের। বাকি ৩ জন উত্তর ২৪ পরগনা ও ১ জন নদিয়ায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)