শিশুর শ্বাসনালীতে আটকে থাকা পেরেক বের করে বড় সাফল্য এসএসকেএম-এর

শিশুর শ্বাসনালীতে আটকে থাকা পেরেকপ্রতীকী ছবি

জাস্ট দুনিয়া ব্যুরো: শিশুর শ্বাসনালীতে আটকে থাকা পেরেক বের করল এসএসকেএম-এর ডাক্তাররা। উত্তর দিনাজপুরের ঘটনা। খেলতে খেলতে হঠাৎই পেরেক খেয়ে ফেলেছিল শিশুটি। তা গিয়ে আটকে যায় শ্বাসনালীতে। শুরু হয় শ্বাসকষ্ট। ম বন্ধ হয়ে আসতে শুরু করে। সে এতটাই ছোট যে বলে বোঝানোর অবস্থা ছিল না। ২ বছর ৭ মাসের এই শিশুর অবস্থার অবনতি হচ্ছে দেখে তাকে সঙ্গে সঙ্গেই নিয়ে যাওয়া হয় রায়গঞ্জ হাসপাতালে। কিন্তু সেখানে এই অস্ত্রোপচার সম্ভব ছিল না।

সেখান থেকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হলে সেখানেও কাজ হয়নি। সেখানেও যথপোযুক্ত ব্যবস্থা ছিল না। এক্স রে করা দেখা যায় পেরেকটি বাজে ভাবে আটকে রয়েছে। যা অস্ত্রোপচার ছাড়া বের করা সম্ভব নয়। সেখান থেকেই ওই ছোট্ট শিশুকে পাঠানো হয় এসএসকেএম-এ। ততক্ষণে কেটে গিয়েছে অনেকটা সময়। শিশুটির সমস্যাও বাড়তে থাকে।

রবিবার সকাল ৭টা নাগাদ এসএসকেএম হাসপাতালে পৌঁছয় শিশুটি তার বাবা-মার সঙ্গে। তবে সেখানে পৌঁছনোর পর আর চিকিৎসায় কোনও ঘাটতি হয়নি। সঙ্গে সঙ্গেই এক্স রে করে শুরু হয় চিকিৎসা। শ্বাসনালীর ডানদিকে আটকে ছিল পেরেকটি। তার  শরীরে অক্সিজেন ক্রমশ নামছিল। সঙ্গে সঙ্গেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান ডা. অরুনাভ সেনগুপ্তের নেতৃত্বে পাঁচ সদস্যের মেডিক্যাল টিম শিশুটির অস্ত্রোপচার করে পেরেকটি বের করে।

অস্ত্রোপচার সফল হয়েছে বলেই হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। তবে এখন ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে থাকতে হবে শিশুটিকে। তবে কঠিন পরিস্থিতির মধ্যে থেকে শিশুটিকে সুস্থ করে তার বাবা-মার কোলে ফিরিয়ে দিতে পেরে খুশি ডাক্তাররাও। অবুঝ শিশুটিরও কম লড়াই ছিল না এর পিছনে। রায়গঞ্জ ও মালদহ দুই হাসপাতাল ঘুরে পৌঁছেছিল এসএসকেএম-এ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)