Sovan-Baisakhi নবান্নে, দিদির সঙ্গে হল রাজনৈতিক আলোচনা

Sovan-Baisakhi

জাস্ট দুনিয়া ব্যুরো: আরও একবার বাংলার রাজনীতির শিরোনামে Sovan-Baisakhi জুটি। বুধবার শোভন চট্টোপাধ্যায় ও বৈশাখী বন্দ্যোপাধ্যায় হাজির হয়েছিলেন নবান্নে। সেখানে তাঁরা সরাসরি যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘরে। সেখানে বেশ কিছুক্ষণ কথা বলেন তাঁরা। আর তার পরই সেখান থেকে বেড়িয়ে তৃণমূলে ফেরার জল্পনা উসকে দিলেন স্বয়ং শোভন। তিনি জানিয়েছেন, রাজনৈতিক বিষয়েই আলোচনা হয়েছে তাঁদের। এই মুহূর্তে দাঁড়িয়ে আর কীই বা রাজনৈতিক আলোচনা হতে পারে তাঁদের মধ্যে যখন কোনও দলেই নেই দু’জনে। যে কারণে বৈশাখীকে সঙ্গে নিয়ে শোভনের তৃণমূলে ঘর ওয়াপসি প্রসঙ্গ উঠে আসছে প্রকটভাবে।

বিধানসভা নির্বাচনের পর থেকে তৃণমূলে ঘরওয়াপসির পালা চলছেই। বিক্ষুব্ধরা একে একে অনেকেই ফিরেছেন দলে। যাঁরা তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার সময় নানা কথা বলেছিলেন দল প্রসঙ্গে, কটুক্তি করতেও ছাড়েননি তাঁদেরও জামাই আদরে ঘরে ফিরিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিক থেকে দেখতে গেলে তার পর শোভনের দলে ফেরায় কিছু বাধা থাকতে পারে না। আর পরিস্থিতি, ঘটনাক্রম সেদিকেই ইঙ্গিত করছে।

এদিন নবান্ন থেকে বেরিয়ে শোভন চট্টোপাধ্যায় জানান, এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথপোকথনে অনেক আবেগের কথা বেরিয়ে এসেছে। তিনি বলেন, ‘‘ছোটবেলা থেকে নিজের জীবনের সিদ্ধান্ত নিজেই নিয়েছি কিন্তু আমার জীবনের রাজনৈতিক সিদ্ধান্ত সবসময়ই নিয়েছেন মমতাদি। আমার রাজনৈতিক জীবন মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরেই। মমতাদির কাছে আসব। চা খাব, গল্প করব, মতের আদান প্রদান হবে। সেখানে নির্দেশ থাকাটাই বাঞ্ছনীয়।’’ কিন্তু তাঁর রাজনীতিতে ফেরার প্রসঙ্গে সরাসরি কিছু বক্তব্য পেশ করেননি তিনি। বা তিনি ফিরলেও কতটা সক্রিয় রাজনীতিতে ফিরবেন সেটা নিয়েও একটা ধোঁয়াশা রেখে গিয়েছেন।।

একই বক্তব্য বৈশাখী বন্দ্যোপাধ্যায়েরও। তিনিও জানান, দু’পক্ষের মধ্যে রাজনৈতিক আলোচনাই হয়েছে। তিনি বলেন, ‘‘আমি, ভাই ও দিদির মধ্যের মিষ্টি আলোচনা উপভোগ করেছি। দু’জনেই রাজনৈতিক ব্যাক্তিত্ব, সেখানে যে রাজনৈতিক আলোচনা হবে সেটাই স্বাভাবিক। আগামীতে কী হবে সেটা দেখা যাবে।’’ তবে বৈশাখী মনে করেন, শোভনের এখনও রাজনীতিতে দেওয়ার অনেক কিছু রয়েছে। এবং তিনি চান শোভন দ্রুত যাতে কাজে ফিরতে পারে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মান-অভিমানের পরিস্থিতি তৈরি হয়েছিল তা ভেঙে গিয়েছে বলেও তিনি জানান। এদিকে, শোভনের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়ের সঙ্গে বিবাহ বিচ্ছেদের মামলা ঝুলে রয়েছে দীর্ঘদিন। তিনি নিজেও তৃণমূলেই রয়েছেন এবং বেহালা পূর্বের বিধায়ক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle