সোনাঝুরির হাট থেকে ভিক্টোরিয়া বা জাদুঘর করোনা সতর্কতায় এ বার সবই ব‌ন্ধ

সোনাঝুরির হাটসোনাঝুরির হাট

জাস্ট দুনিয়া ডেস্ক: সোনাঝুরির হাট থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল বা কলকাতা জাদুঘর— করোনা সতর্কতায় আগামী বেশ কিছু দিন সবই ব‌ন্ধ থাকবে। এ ছাড়াও বন্ধ থাকবে সায়েন্স সিটি এবং বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামও। রবিবার থেকেই সব বন্ধ থাকবে। শনিবার এই সংক্রান্ত নির্দেশের কথা জানিয়ে দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

করোনাভাইরাস নিয়ে সতর্কতায় ভিক্টোরিয়া মেমোরিয়াল সংগ্রহশালার বন্ধ রাখার জন্য কর্তৃপক্ষ কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজভবনের অনুমতি চেয়ে পাঠিয়েছিলেন। সেই সংক্রান্ত অনুমতি পাওয়ার পরেই অনির্দিষ্ট কালের জন্য সংগ্রহশালা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। তবে ওই মেমোরিয়ালের বাগান আপাতত খোলা থাকবে। পরিস্থিতি বিবেচনা করে সেটাও পরে বন্ধ করে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

তবে, ভারতীয় জাদুঘর অনির্দিষ্ট কালের জন্য নয়, আপাতত ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কাউন্সিল অব সায়েন্স মিউজিয়াম। সায়েন্স সিটিও ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত পরে নেওয়া হবে। সায়েন্স সিটিতে ইতিমধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

সোনাঝুরির হাটে অসংখ্য বিদেশিরাও আসেন। হাটে তাই ভিড় থাকেই। সেখানে সংক্রমণ ছড়াতে পারে তাই প্রশাসনের তরফ রবিবার থেকে সোনাঝুরি হাট বন্ধ রাখা হচ্ছে। সোনাঝুরির হাট এক সময় প্রতি শনিবার বসত। তবে, গত কয়েক বছর ধরে শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই হাটে বিক্রেতারা বসছেন। ক্রেতাদের ভিড়ও হয়।

শুধু কলকাতা নয়, রাজ্যের যে কোনও জনসমাগমের সম্ভাবনাময় জায়গাকেই বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। করোনা আতঙ্কে বীরভূম জেলা প্রশাসন শান্তিনিকেতনের সোনাঝুরির হাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। সোনাঝুরির হাটে অসংখ্য বিদেশিরাও আসেন। হাটে তাই ভিড় থাকেই। সেখানে সংক্রমণ ছড়াতে পারে তাই প্রশাসনের তরফ রবিবার থেকে সোনাঝুরি হাট বন্ধ রাখা হচ্ছে। সোনাঝুরির হাট এক সময় প্রতি শনিবার বসত। তবে, গত কয়েক বছর ধরে শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই হাটে বিক্রেতারা বসছেন। ক্রেতাদের ভিড়ও হয়।

তবে আলিপুর চিড়িয়াখানা খোলা থাকবে বলেই জানিয়েছে সেন্ট্রাল জু অথরিটি। করোনাভাইরাস প্রতিরোধে কী কী করণীয়, সেই সংক্রান্ত নির্দেশিকা শুক্রবারই জারি করেছে তারা। সেই মতো যে সব কর্মী টিকিট দিচ্ছেন বা পরীক্ষা করছেন, তাঁদের মাস্ক ও হাতের গ্লাভস দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময় অন্তর পশুদের খাঁচার বাইরে এবং চিড়িয়াখানার গেটের বাইরে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে বলে চিড়িয়াখানা সূত্রের খবর।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)