মেট্রোয় স্মার্ট কার্ডের দাম বাড়ছে, এখন থেকে কিনতে হবে ১২০ টাকায়

মেট্রোয় স্মার্ট কার্ডের দাম বাড়ছে

জাস্ট দুনিয়া ডেস্ক: মেট্রোয় স্মার্ট কার্ডের দাম বাড়ছে আগামী রবিবার থেকে। নতুন করে যাঁরা মেট্রোর স্মার্ট কার্ড কিনবেন, তাঁদের দিতে হবে ১২০ টাকা। এত দিন এটাই ১০০ টাকা ছিল। কলকাতা মেট্রোর জন সংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র শুক্রবার এ কথা জানিয়েছেন।

কোভিডকালে কলকাতা মেট্রো পরিষেবা একেবারেই বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে যখন মেট্রো চলাচল শুরু হয়, তখন টোকেন কেটে ট্রেনে চড়া বন্ধ করে দেন কর্তৃপক্ষ। বদলে বাধ্যতামূলক করা হয় স্মার্ট কার্ড। মেট্রোয় স্মার্ট কার্ডের দাম তখন ছিল ১০০ টাকা। এর মধ্যে ৬০ টাকা ছিল কার্ডের সিকিউরিটি ডিপোজিট। আর বাকি ৪০ টাকা যাত্রীরা সফরের জন্য ব্যবহার করতে পারতেন। ওই ৪০ টাকায় ১০ শতাংশ বোনাসও দিত মেট্রো। ফলে সব মিলিয়ে এক জন যাত্রী ৪৪ টাকা পেতেন মেট্রো সফরের জন্য। কোনও যাত্রী স্মার্ট কার্ড ফেরত দিতে চাইলে ওই সিকিউরিটি ডিপোজিটের টাকা পেয়ে যেতেন। সে ক্ষেত্রে তাঁকে কার্ডটি মেট্রোর কোনও কাউন্টারে গিয়ে ফেরত দিতে হত।

এখন সেই সিকিউরিটি ডিপোজিটের পরিমাণ বাড়ানো হচ্ছে। ৬০-এর বদলে ৮০ টাকা। কারণ হিসাবে রূপায়ণ জানিয়েছেন, মেট্রোর ওই স্মার্ট কার্ড তৈরির খরচ বেড়ে গিয়েছে। তাই দাম বাড়ানো হচ্ছে। ১০০ টাকার স্মার্ট কার্ড আগামী রবিবার অর্থাৎ ১৪ নভেম্বর থেকে থেকে কিনতে হবে ১২০ টাকায়। এ ক্ষেত্রে সিকিউরিটি ডিপোজিট থাকবে ৮০ টাকা। আর যাত্রীরা সফরের জন্য আগের মতো ৪৪ টাকাই পাবেন। কার্ড ফেরত দেওয়ার সময় যাত্রীদের সিকিউরিটি ডিপোজিটের ওই ৮০ টাকা দিয়ে দেওয়া হবে।

অন্য দিকে, আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল ও কলেজ খুলে যাচ্ছে। সকালের দিকে পড়ুয়াদের স্কুলে বা কলেজে পৌঁছতে যাতে অসুবিধা না হয়, সে জন্য বিশেষ ব্যবস্থা নিল কলকাতা মেট্রো। ১৫ নভেম্বর অর্থাৎ সোমবার থেকে আধ ঘণ্টা এগিয়ে আনা হল মেট্রো পরিষেবা শুরুর সময়। উত্তর-দক্ষিণ করিডরে মেট্রো পরিষেবা শুরু হবে সকাল সাড়ে ৭টার বদলে ৭টা থেকে। মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের উদ্দেশে প্রথম ট্রেন ছাড়বে সকাল ৭টায়। দক্ষিণেশ্বর থেকে একই সময়ে কবি সুভাষের উদ্দেশে রওনা দেবে দিনের প্রথম মেট্রো। আগামী সোমবার থেকে পরিষেবায় এই পরিবর্তন আনছে মেট্রো।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)