করোনার সামান্য উপসর্গ, উপসর্গহীন ব্যক্তিরা চাইলে বাড়িতে থাকতে পারেন

করোনার সামান্য উপসর্গ, উপসর্গহীন ব্যক্তিরা চাইলে বাড়িতে থাকতে পারেনকরোনার সামান্য উপসর্গ, উপসর্গহীন ব্যক্তিরা চাইলে বাড়িতে থাকতে পারেন

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনার সামান্য উপসর্গ, উপসর্গহীন ব্যক্তিরা চাইলে বাড়িতে থাকতে পারেন এখন। কেন্দ্রীয় সরকার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে মঙ্গলবার। পরে রাজ্য সরকারও একই মর্মে একটি নির্দেশেকা জারি করেছে।

এ দিন নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যসচিব রাজীব সিংহ। সেই বৈঠকে তিনি জানান, করোনার সামান্য উপসর্গ, উপসর্গহীন ব্যক্তিরা চাইলে বাড়িতে থাকতে পারেন এখন। শ্বাসকষ্ট জনিত রোগে ভোগা করোনা সন্দেহভাজনরাও থাকতে পারবেন বাড়িতে। তবে, সেই থাকার বিষয়ে বেশ কিছু শর্ত দিয়েছে কেন্দ্র। রাজ্যও সেটা রেখেছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

কেন্দ্রের নির্দেশিকার সঙ্গে সাযুজ্য রেখে রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, উপসর্গহীন এবং অল্প উপসর্গযুক্ত ব্যক্তিরা চাইলে বাড়িতে থেকে চিকিৎসার সুযোগ পাবেন। তবে আক্রান্তের বাড়িতে প্রোটোকল মেনে আইসোলেশনে থাকার মতো জায়গা থাকতে হবে। এবং তিনি যে প্রোটোকলের অন্যথা করবেন না, হলফনামা দিতে হবে সেই বিষয়ে।

মুখ্যসচিব এ দিন আরও জানান, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ জন। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১০ জন। সব মিলিয়ে রাজ্যে এখন সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৫২২। নতুন আক্রান্তরা মূলত কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং হুগলির বাসিন্দা।

তিনি আরও জানান, সোমবার প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় এ রাজ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ছিল ১২৬। মঙ্গলবার প্রতি ১০ লক্ষে তা বেড়ে হয়েছে ১৪২। দ্রুত জাতীয় গড়ে পৌঁছে যাবে রাজ্য।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)