কেন্দ্রকে শো-কজের জবাব পাঠালেন আলাপন, রাজ্যেরও এক পত্রাঘাত

কেন্দ্রকে শো-কজের জবাব

জাস্ট দুনিয়া ব্যুরো: কেন্দ্রকে শো-কজের জবাব পাঠালেন আলাপন বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তিনি ওই চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে। একই সঙ্গে একটি চিঠি পাঠানো হয়েছে রাজ্যের তরফেও। সেই চিঠিটি লিখেছেন রাজ্যের সদ্য নিযুক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। গত ৩১ মে চাকরি জীবন থেকে অবসর নিয়েছেন রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তার আগে তাঁকে নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন চলে। শেষমেশ নির্ধারিত দিনেই চাকরি থেকে অবসর নেন তিনি।

এর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে নিজের মুখ্য উপদেষ্টা পদে নিয়োগ করেন তিন বছরের জন্য। যদিও তাঁর ভূমিকা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি শো-কজের চিঠি পাঠায়। সোমবার সেই চিঠি হাতে পেয়েছিলেন আলাপন। তিন দিনের মধ্যে সেই শো-কজের জবাব চেয়ে পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার সেই শো-কজেরই জবাব দিয়েছেন আলাপন।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ওই চিঠিতে আলাপন লিখেছেন যে, তিনি মুখ্যমন্ত্রীর নির্দেশেই তাঁর সঙ্গে কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীর বৈঠকে গিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশেই তিনি বৈঠক থেকে বেরিয়ে গিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ পালন করাই মুখ্যসচিবের কর্তব্য। এমন সব কথাই চিঠিতে লিখেছেন আলাপন। একা সদ্য প্রাক্তন মুখ্যসচিব নন, রাজ্যের সদ্য নিযুক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও একটি চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে। সেই চিঠিতে কী লেখা হয়েছে, তা যদিও জানা যায়নি।

জানা যাচ্ছে, কেন্দ্রের তরফে যে শো-কজের চিঠি আলাপনকে পাঠানো হয়েছিল তাতে আলাপনের পাশাপাশি লেখা হয়েছিল মুখ্যসচিব। কিন্তু ততক্ষণে নিজের চাকরী থেকে অবসর নিয়ে ফেলেছেন আলাপন। তিনি আর তখন মুখ্যসচিব নেই। বরং সেই জায়গায় মুখ্যসচিবের ভূমিকায় যোগ দিয়েছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। যেহেতু শো-কজের চিঠিতে আলাপনের নাম ছিল সে কারণে আলাপন তার জবাব দিয়েছে তাঁর তরফ থেকে। অন্যদিকে সেই চিঠিতে যেহেতু মুখ্যসচিবের নাম ছিল সে কারণে জবাব দিয়েছেন নব্য নিযুক্ত মুখ্যসচিবও।

সব মিলে রাজ্য-কেন্দ্রের আলাপন লড়াই থামার নাম নিচ্ছে না। এই চিঠির পর কেন্দ্র কী সিদ্ধান্ত নেবে, এখন সেদিকে তাকিয়ে সকলে। তবে হাল ছাড়তে নারাজ দুই পক্ষই। কলাইকুন্ডা থেকে শুরু হওয়া লড়াই এই মুহূর্তে কখনও বাংলার ময়দানে তো কখনও দিল্লিতে চলছে। পত্রাঘাত পাল্টা পত্রাঘাতে সরগরম রাজ্য-কেন্দ্র।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)