School Summer Holiday বাড়ল বঙ্গে, কারণ অত্যধিক গরম

School Summer Holiday

জাস্ট দুনিয়া ডেস্ক: গরম যেন কিছুতেই পিছু ছাড়ছে না। বৃষ্টি আসবে আসবে করেও দেখা নেই। তার মধ্যে বেড়েই চলেছে গরমের আধিক্য। হাসফাস অবস্থা গোটা দক্ষিণবঙ্গের। তার মধ্যে স্কুল খুলে শিশুদের বিপদে ফেলতে নারাজ পশ্চিমবঙ্গ সরকার (School Summer Holiday)। বুধবারই খুলে যাওয়ার কথা ছিল স্কুলগুলো। যখন দ্রুত স্কুলে গরমের ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল তখনও কারণ ছিল অত্যধিক গরম। যে কারণে এ বারের গ্রীস্মের ছুটি একমাসের বদলে দেওয়া হয়েছিল ৪৫ দিন। তা আবারও বাড়ানো হল। ২৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে স্কুলগুলোর গরমের ছুটি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবহাওয়ার কথা ভেবে উদ্বিগ্ন ছিলেন। রবিবার এই গরমেই সানস্ট্রোকে মৃত্যু হয় পানিহাটি মেলায় যাওয়া তিন জন পূণ্যার্থীর। তা যেন আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় পরিস্থিতি একদমই বাইরে বেরনোর জন্য অনুকূল নয়। এই অবস্থায় স্কুল খুলে গেলে অসুস্থ হয়ে পড়তে পারে শিশুরা। সে কারণে এদিন গরমের ছুটির মেয়াদ বাড়ানোর পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

সোমবার মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে আলোচনায় বসে স্কুল শিক্ষা দফতর। তার পরই সিদ্ধান্ত নয় ছুটির সময়সীমা বাড়ানো হবে। সোমবারই বিজ্ঞপ্তি জারি করে স্কুল শিক্ষা দফতর। আপাতত স্কুল ছুটি থাকবে ২৬ জুন পর্যন্ত। স্কুল খুলবে ২৭ জুন। ১৫ জুন স্কুল খোলায় কথা থাকলেও তা ১১ দিন বাড়ানো হল। তবে যদি আগে বর্ষা চলে আসে তাহলে স্কুলের ছুটির মেয়াদ কমিয়ে আগেও খুলে দেওয়া হতে পারে।

দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র দাবদাহ চলছে গত একমাস ধরে। মাঝে সাময়িক এক, দু’দিন স্বস্তি মিললেও আবার যে কে সেই অবস্থা। এই পরিস্থিতিতে খুব প্রয়োজন না হলে ঘরের বাইরে বের হতেও বাড়ন করছেন ডাক্তাররা। আবহাওয়া দফতর জানিয়েছে, এবার বর্ষা দেড়িতে আসবে। তাদের দাবি এখনও ৪-৫ দন দেড়ি আছে বর্ষা আসতে। সে কারণেই বাড়ানো হল স্কুলে গরমের ছুটির মেয়াদ। এর আগে বার বার স্কুল খুলেও বন্ধ করতে হয়েছে কোভিড-১৯-এর কারণে। সেটাও দেশে এখন ঊর্ধ্বমুখি। এই ১০ দিনে যদি সেটা বড় আকাড় নেই তাহলে স্কুল খোলা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle