রুজিরার জবাব সিবিআইকে, একই দিনে জেরার মুখে অভিষেকের শ্যালিকা

Abhishek Banerjee Wife

জাস্ট দুনিয়া ব্যুরো: রুজিরার জবাব সিবিআইকে দেওয়ার দিনই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকাকে আড়াই ঘণ্টা ধরে সিবিআই-এর জেরার মুখে পড়তে হল। প্রশ্ন উঠছে লন্ডনের দুটো ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে। যেখানে বিপুল পরিমানে টাকা ট্রান্সফার করা হয়েতাঁর বাড়িতে হাজির হয়েছিল সিবিআই। সেই সময় বাড়িতে ছিলেন না অভিষেকের স্ত্রী। এদিন তারই জবাব দিয়ে রুজিরা জানান মঙ্গলবার তিনি দেখা করতে রাজি আছেন। সকাল ১১টা থেকে দুপুর ৩টের মধ্যে তাঁর বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করা যেতে পারে।

আগের দিনই কয়লা কাণ্ডের সঙ্গে তাঁর কোনওরকম যোগাযোগ নেই বলে জানিয়ে দিয়েছিলেন তিনি। যে কারণে এদিন তিনি সিবিআইকে লেখা ই-মেলে লেখেন, কেন তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চাওয়া হচ্ছে তা তিনি জানেন না। তবে তিনি সিবিআই-এর মুখোমুখি বসতে প্রস্তুত সে কারণেই তিনি তাঁর বাড়িতে সময় দিয়েছেন।

রবিবার সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে রবিবার সিবিআই-এর একটি দল যায়। তারা একটি নোটিস দেয়। সেখানে বলা হয়েছে, রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। নোটিস দেওয়া হয়েছে অভিষেকের শ্যালিকার নামেও। তবে রুজিরাকে এ জন্য কোথাও যেতে হবে না। তাঁকে বাড়িতেই জিজ্ঞাসাবাদ করতে চান গোয়েন্দারা। অভিষেকের স্ত্রী-র ব্যাঙ্ক অ্যাকাউন্টে সন্দেহজনক আর্থিক লেনেদেন হয়েছে বলে সিবিআই-এর দাবি।

একই দিনে নোটিস দেওয়া হয়েছিল অভিষেক শ্যালিকা মেনকা গম্ভীরকেও। এদিন তাঁকে আড়াই ঘণ্টা ধরে জেরা করল সিবিআই-এর অফিসাররা। মেনকা থাকেন পঞ্চসায়রের উপহার আবাসনে। দুপুর ১২টা নাগাদ সেখানে পৌঁছন সিবিআই-এর আধিকারিকরা। কিন্তু বাড়ির ভিতরে যেতে তাঁদের বাইরে আধঘণ্টা প্রায় অপেক্ষা করতে হয়। আবাসনের রক্ষীরা তাঁদের ঢুকতে বাঁধা দিলে কিছুটা টানাপড়েনও চলে দু’পক্ষের মধ্যে। এমনকী গাড়ি নিয়ে ভিতরে ঢুকতে দেওয়া হয়নি তাঁদের। শেষ পর্যন্ত গাড়ি বাইরে রেখে হেঁটেই ভিতরে ঢুকতে হয়।

১২.৩০ থেকে প্রায় ৩টে পর্যন্ত  তাঁকে জেরা করেন সিবিআই-এর সাতজন অফিসার। লন্ডনের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে তাঁর কী যোগ সেটাই খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে। সঙ্গে তাঁর টাকা লেনদেনের হিসেবও দেখছে তারা। প্রয়োজনে তাঁরা যে আবার মেনকাকে জেরা করতে যেতে পারে সেটাও জানিয়ে দেওয়া হয়েছে।

অমিত শাহের বিরুদ্ধে করা অভিষেকের মামলার প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে বিধাননগরের বিশেষ আদালত সমন জারি করে ডেকে পাঠিয়েছে। শনিবার ওই সমন জারি করা হয়। অমিতকে ডেকে পাঠানো হয়েছিল সোমবার। তৃণমূলের অভিযোগ, অমিত শাহের বিরুদ্ধে সমন জারি হওয়ার ‘প্রতিশোধ’ নিতেই অভিষেকের স্ত্রী-কে নোটিস ধরানো হয়েছে। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘অমিত শাহ-কে সমনের পরে এমন কিছু একটা প্রত্যাশিতই ছিল। বিজেপির সব শরিক দল ছেড়ে গিয়েছে। একমাত্র অনুগত রয়েছে সিবিআই আর ইডি।’’

মঙ্গলবার রুজিরার জেরার পর সিবিআই-এর কী পদক্ষেপ বা প্রতিক্রিয়া হয় সেটাই দেখার।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)