Rampurhat clash মমতা বগটুইতে, গ্রেফতার আনারুল

Rampurhat clash

জাস্ট দুনিয়া ডেস্ক: Rampurhat clash বৃহস্পতিবার দুপুরে বগটুই পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষতিগ্রস্ত পরিবার এবং নিহতদের পরিজনের সঙ্গে কথা বলার পর তিনি আর্থিক ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন। একই সঙ্গে তিনি মুখ্যমন্ত্রী নিহতদের পরিবারের এক জন করে সদস্যকে সরকারি চাকরির প্রতিশ্রুতিও দেন।

মমতার নির্দেশে এ দিন গ্রেফতার করা হয় রামপুরহাট ১ নম্বর ব্লকের তৃণমূল সভাপতি আনারুল হোসেনকে। ভাদু শেখ খুন হওয়ার পর বগটুই গ্রামে যে তাণ্ডব চলে, তা আনারুলের মদতেই হয়েছিল বলে অভিযোগ। ঘটনার দিন আনারুলের কাছে সাহায্য চেয়েও পাননি বগটুইয়ের বাসিন্দারা। মমতা এ দিন বগটুই দাঁড়িয়ে নির্দেশ দেন, হয় আনারুলকে থানায় গিয়ে আত্মসমর্পণ করতে হবে। নয়তো পুলিশ তাংকে যেখানে পাবে সেখান থেকে গ্রেফতার করবে।

এর পর পুলিশ রামপুরহাট সদর লাগোয়া সন্ধিপুরে আনারুলের বাড়ি ঘিরে ফেলে। কিন্তু তখন তিনি সেখানে ছিলেন না। তার কিছু ক্ষণের মধ্যেই যদিও আনারুলকে তারাপীঠের একটি হোটেল থেকে গ্রেফতার করে পুলিশ।

অন্য দিকে, এ দিনই রামপুরহাট থানার আইসি ত্রিদীপ প্রামাণিককে সাসপেন্ড করা হয়। বুধবার তাঁকে ক্লোজ করা হয়েছিল। একই রকম ভাবে রামপুরহাটের এসডিপিও সায়ন আহমেদকেও সাসপেন্ড করা হয় এ দিন। সায়নকে বুধবার কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানোর নির্দেশ দেয় নবান্ন। বৃহস্পতিবার তাঁকে সাসপেন্ড করা হয়েছে।

রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যও বগটুইয়ে গিয়েছিলেন। তিনি গোটা গ্রামের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন। গ্রামের একাধিক জায়গায় বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। শুধু তাই নয়, বগটুই গ্রামে রাতে এবং দিনে মোট ৫৪ জন পুলিশকর্মী নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে।

মমতা এ দিন নিহতদের পরিবার পিছু প্রথমে ১ লাখ টাকা করে দেওয়ার ঘোষমা করেন। তবে সেই টাকা ঘরবাড়ি সারাইয়ের জন্য। পরে অঙ্কটা তিনি ২ লাখ করে দেন। একই সঙ্গে পরিবারদের হাতে নগত ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশও দেন বীরভূমের জেলাশাসক বিধান রায়কে। পাশাপাশি ৬০ শতাংশের উপরে যাঁদের শরীর পুড়েছে, তাঁদের ১ লাখ টাকা করে এবং জখম তিনটি বাচ্চার জন্য ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেন মমতা। ওই টাকা তাঁদের চিকিৎসার কাজে ব্যবহৃত হবে বলে জানান মমতা।

এরই সঙ্গে নিহতদের পরিবারের এক জনকে সরকারি চাকরি দেওয়ার কথাও ব‌লেন মুখ্যমন্ত্রী। প্রথম বছর ১০ হাজার টাকা মাস মাইনে। এক বছর পরে ওই চাকরি স্থায়ী হবে গ্রুপ ডি পদে। তখন সরকারি নিয়ম অনুযায়ীই মাইনে মিলবে বলে জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী কী বললেন বগটুইয়ে…

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)