Rampurhat Clash সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট

Rampurhat Clash

জাস্ট দুনিয়া ডেস্ক: Rampurhat Clash সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বগটুই-কাণ্ডের রায়ে আদালত জানায়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে রাজ্য যেন সহযোগিতা করে। তার পর সিবিআইকে দ্রুত তদন্তের নির্দেশ দেয় আদালত। জানানো হয়, যত তাড়াতাড়ি সম্ভব গ্রেফতার করতে হবে দোষীদের।

উল্লেখ্য,বগটুইয়ের ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে কলকাতা হাই কোর্ট। একই সঙ্গে বেশ কয়েকটি জনস্বার্থ মামলাকে একত্র করে শুনানি হয় হাই কোর্টে। এর আগে বুধবার রাজ্য পুলিশের সিট বা বিশেষ তদন্তকারী দলের কাছে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব করেছিল হাই কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ বলেন, ‘‘আমরা ওই ঘটনার বিস্তারিত পর্যবেক্ষণ করেছি। মামলার পরিস্থিতি বিবেচনা করে আদালত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে যে এই মামলা সিবিআই-কে দেওয়া প্রয়োজন। বিচার ব্যবস্থা এবং সমাজের প্রতি ন্যায়-বিচারের জন্য স্বচ্ছ তদন্ত করে সত্য সামনে আনা জরুরি। সেই প্রয়োজনের কথা মাথায় রেখে এই মামলাটি সিবিআই-এর হাতে তুলে দিতে চায় আদালত। সেই মোতাবেক রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব মামলাটি সিবিআইয়ের হাতে তারা তুলে দিক।’’

পাশাপাশি হাই কোর্টের নির্দেশ, এই মামলায় রাজ্যের গঠিত সিট কোনও তদন্ত করতে পারবে না। তা ছাড়া শুধু মাত্র ‘কেস পেপার’ তৈরি করেই থেমে থাকবে না সিবিআই। অভিযুক্তদের চিহ্নিত করে দ্রুত শাস্তির ব্যবস্থা করবে এবং তদন্তের প্রয়োজনে গ্রেফতারও করবে। পরবর্তী শুনানির মধ্যে জানাতে হবে তাদের তদন্ত কত দূর এগিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ৭ এপ্রিল।

রামপুরহাট-কাণ্ডের তদন্ত ভার হাতে নিয়েই এফআইআর দায়ের করল সিবিআই। পুলিশের অভিযোগের ভিত্তিতে মোট ১০টি ধারায় অভিযোগ দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাদের দায়ের করা অভিযোগের মধ্যে রয়েছে, খুন, খুনের চেষ্টা, আগুন লাগিয়ে খুনের অভিযোগ এবং হিংসা ছড়ানো। সিবিআই সূত্রের খবর, শুক্রবার রাতেই রামপুরহাট যাচ্ছে একটি তদন্তকারী দল। অভিযুক্ত ২৩ জনের বিরুদ্ধেই অভিযোগ দায়ের করেছে সিবিআই।

Rampurhat Clash

হাই কোর্টের নির্দেশ হাতে পাওয়ার পর সিজিও কমপ্লেক্সে বৈঠকে বসে সিবিআই-এর বিশেষ তদন্তকারী দল। বৈঠকে উপস্থিত ছিলেন ডিআইজি পদমর্যাদার এক আধিকারিক। কোন পথে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়ে বিস্তারিত আলোচনাও হয়। সূত্রের খবর, হাই কোর্টের নির্দেশের কপি হাতে পাওয়ার পর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে সিটের সঙ্গে যোগযোগ করা হয়। বগটুই-কাণ্ডে যে এফআইআর করেছিল সিট, তার কপি চাওয়া হয়।সিবিআই সূত্রের খবর, সিবিআই তদন্তকারী দলে থাকছেন একজন জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার অফিসার। ১০ জনের একটি তদন্তকারী দল গঠন করা হয়েছে বগটুই-কাণ্ডের তদন্তে।

প্রসঙ্গত, শুক্রবার কলকাতা হাই কোর্ট তার রায়ে জানায়, রাজ্যের গঠিত সিট কোনও তদন্ত করতে পারবে না। তা ছাড়া শুধু মাত্র ‘কেস ডায়েরি’ তৈরি করেই থেমে থাকবে না সিবিআই। অভিযুক্তদের চিহ্নিত করে দ্রুত শাস্তির ব্যবস্থা করবে এবং তদন্তের প্রয়োজনে গ্রেফতারও করবে তারা। পরবর্তী শুনানির মধ্যে জানাতে হবে তদন্ত কত দূর এগিয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)