রবিবার থেকে রাজ্যে ফের বৃষ্টি, মঙ্গলবার ভারী বর্ষণে ভাসবে শহর কলকাতা

রবিবার থেকে রাজ্যে ফের বৃষ্টি

জাস্ট দুনিয়া ডেস্ক: রবিবার থেকে রাজ্যে ফের বৃষ্টি হবে বলে সতর্কবার্তায় জানাল আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে জানিয়ে দিল, আগামী মঙ্গলবার ভারী বর্ষণ হবে শহর কলকাতায়। শুক্রবার আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। ওই দিন মূলত পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। অন্য অংশে হালকা বৃষ্টি হবে। তবে সব কিছু ছাপিয়ে যাবে মঙ্গলবার। ওই দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা। কলকাতা ছাড়াও ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।

রবিবার থেকে রাজ্যে ফের বৃষ্টি হবে রাজ্য জুড়ে। ইতিমধ্যেই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি সুষ্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। ওই নিম্নচাপটি আগামী ১২ ঘণ্টার মধ্যে আরও ঘনীভূত হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কাল পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। ক্রমে সেটি পশ্চিম এবং উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। শনিবারের পর রবিবার ফের মধ্য বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটিও ক্রমশ বাংলা ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে। এই দুই ঘূর্ণাবর্তের জেরে রবিবার থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি সুষ্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। সে কারণে শনিবার সকাল থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে। সমুদ্রে যে মৎস্যজীবীরা ইতিমধ্যে চলে গিয়েছেন, তাঁদের আগামিকাল সকালের মধ্যে ফিরে আসার কথা বলা হয়েছে। পাশাপাশি, রাজ্যের বিস্তীর্ণ অংশে বর্ষার জল জমতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, ওই নিম্নচাপটি আগামী ১২ ঘণ্টার মধ্যে আরও ঘনীভূত হবে। সেই নিম্নচাপ ওড়িশা উপকূলে পৌঁছতে আরও ৪৮ ঘণ্টা লাগতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আরও একটি ঘূর্ণাবর্ত মধ্য বঙ্গোপসাগরে তৈরি হতে পারে আগামী রবিবার। সেটিও রাজ্যের উপকূলে এসে পৌঁছতে পারে আগামী মঙ্গলবার। এই দুই নিম্নচাপের প্রভাবে বৃষ্টির দাপট বাড়বে রাজ্য জুড়ে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)