Cyclone Asani-এর প্রভাবে বৃষ্টি শুরু বঙ্গে, পুরীর পথে ঘূর্ণিঝড়

Cyclone Asani

জাস্ট দুনিয়া ব্যুরো: Cyclone Asani-এর প্রভাব সোমবার সকাল থেকেই দেখা দিতে শুরু করল পশ্চিমবঙ্গে। রাজ্য জুড়ে সকাল থেকেই শুরু হয়ে যায় প্রবল বৃষ্টি। এই গোটা সপ্তাহটা জুড়েই আবহাওয়ার এই রূপই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় অশনি এই মুহূর্তে রয়েছে র্দিণ-পূর্ব ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের সংযোগস্থলে। যা বুধবারের পর গভীর নিম্নচারে পরিণত হবে বলে জানানো হয়েছে। আছড়ে পড়তে পারে ওড়িশা উপকূলে। মঙ্গলবার অশনি পুরীর দিকে যাবে বলেই মনে করা হচ্ছে। তবে পুরোপুরি পশ্চিমবঙ্গে নাও ঢুকতে পারে ঘূর্ণিঝড়।

যেহেতু ঘূর্ণিঝড় অশনি ওড়িশা উপকূলেই তাঁর প্রভাব দেখাবে সে কারণে পশ্চিমবঙ্গেও ঝড়-বৃষ্টি হবে। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের যে বৃষ্টি চলার কথা শুক্রবার পর্যন্ত তা হবে অশনিরই প্রভাবে। সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, মেদিনিপুর, দুই ২৪ পরগনা ও নদিয়া সোমবার থেকেই শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। দুপুরের পর বৃষ্টি থামলেও রোদের মুখ দেখা যায়নি। সারাক্ষণই অন্ধকার করে ছিল। টান প্রায় ২ ঘণ্টা প্রবল জোড়ে বৃষ্টিতে কলকাতা শহর ও শহরতলীর বিভিন্ন জায়গায় জল জমার খবর পাওয়া গিয়েছে। তবে বৃষ্টি থামতেই অনেক জায়গায় নেমে গিয়েছে জল।

তবে বিকেলের দিকে আবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব বাড়বে। প্রবল গরমে রীতিমতো হাসফাস অবস্থা ছিল পশ্চিমবঙ্গে। গত কয়েক সপ্তাহের তাপমাত্রা পৌঁছেছিল ৪০-এর উপর। মনে প্রাণে বৃষ্টি চাইছিল মানুষ। তার মধ্যেই অশনির প্রভাবে এই বৃষ্টি কিছু সমস্যা হলেও শীতল হল পশ্চিমবঙ্গ তথা কলকাতা। জেলাগুলিতে বৃষ্টির আধিক্য আৱও খানিকটা বেশি হবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সঙ্গে ঝোড়ো হাওয়াও থাকবে। যার গতিবেগ ঘণ্টায় ৩০-৫-কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে।

ঝড়ের পূর্বাভাসের জন্য আগে থেকেই সতর্কতা অবলম্বন করেছে কলকাতা পুরসভা। যেখানে যেখানে জল জমার কথা সেখানে যাতে দ্রুত পাম্প চালিয়ে জল বের করে দেওয়া যায় সে ব্যবস্থাও করে রাখা হয়েছে। রাজ্যের উপকূল অঞ্চলেও প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। মাছ ধরতে সমুদ্রে যাওয়া আপাতত নিষিদ্ধ করা হয়েছে। প্রশাসন সতর্ক রয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)