জলমগ্ন কলকাতার অনেকাংশ, নিম্নচাপের বৃষ্টি চলবে পুরো দিন

জলমগ্ন কলকাতার অনেকাংশ

জাস্ট দুনিয়া ব্যুরো: জলমগ্ন কলকাতার অনেকাংশ এলাকায় এখনই জল নামছে না। কারণ বৃহস্পতিবার গোটা দিনই চলবে এই ভারী থেকে অতি ভারী বৃষ্টি। বুধবারও সারাদিন দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি চলেছে। চলেছে সারারাত প্রবল বৃষ্টি। যার ফলে উত্তর কলকাতার অনেক এলাকায় জল জমেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা এই বৃষ্টি চলবে। কলকাতা, হাঁড়া, হুগলি, দুই ২৪ পরগনায় এই বৃষ্টির পরিমাণ সব থেকে বেশি থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

আগেই জানানো হয়েছিল এই নিম্নচাপের কথা যা এই মুহূর্তে রয়েছে বাংলাদেশের খুলনার কাছে। সেখান থেকেই ক্রমশ দক্ষিণবঙ্গে ঢুকছে নিম্নচার। তার প্রভাবেই বুধবার থেকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে পশ্চিমবঙ্গের বিস্তির্ণ এলাকা জুড়ে। বাদ যায়নি উত্তরবঙ্গও। এই নিম্নচাপ বৃহস্পতিবারই বয়ে যাবে বাংলার উপর দিয়ে। যার ফলে সারাদিনই চলবে বৃষ্টি। থাকবে আকাশের মুখ ভার।

বুধবার থেকে শুরু হওয়া বৃষ্টি এখনও পর্যন্ত থামার লক্ষ্মণ দেখায়নি। আবহাওয়া দফতরও জানিয়েছে এখনই মুক্তি নেই। তবে এই বৃষ্টি প্যাঁচপ্যাঁচে গরম থেকে বঙ্গবাসীকে মুক্তি দিয়েছে। এখন অনেক অফিসই ওয়ার্ক ফ্রম হোম হওয়ায় তেমনভাবে রাস্তায় মানুষকে নাজেহাল হতে হয়নি। তবে যাঁরা রাস্তায় বেরিয়েছেন তাঁদের সমস্যার মুখে পড়তে হয়েছে। বিটি রোড গত দু’তিনদিন ধরে জলমগ্ন হয়েই রয়েছে। যার ফলে প্রবল জানঝট চলছে গোটা দিনরাত জুড়ে। বৃষ্টি না থামলে তাঁর থেকে মুক্তির উপায় নেই।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের ফলেই মঙ্গলবার থেকে শুরু হয়েছে দক্ষিণবঙ্গে টানা বৃষ্টি। দ্রুত বাংলাদেশ হয়ে রাজ্যে ঢুকে পড়বে এই নিম্নচাপ। তার পর ঝাড়খণ্ড হয়ে চলে যাবে বিহারে। তার প্রভাবে বুধ ও বৃহস্পতিবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। মঙ্গলবারও রাতভর চলেছে বৃষ্টি। বুধবার সকাল থেকেই মেঘলা আকাশ। মাঝে মাঝেই হালকা থেকে ভারী বৃষ্টি চলেছে একই দৃশ্য বৃহস্পতিবার সকাল থেকেও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন। উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর প্রভাব চলবে শুক্রবার পর্যন্ত বলে জানানো হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)