কলকাতায় ভাঙল বিপজ্জন বাড়ি, মৃত্যু কম করে ২ জনের

কলকাতায় ভাঙল বিপজ্জনক বাড়ি

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতায় ভাঙল বিপজ্জনক বাড়ি মেছুয়া পট্টিতে। কিছুদিন আগেই আহিরিটোলায় ভেঙে পড়েছিল একটি পুরনো বাড়ি। এবার এখানে। শনিবার বিকেলে এই বাড়ির নিচে চাপা পড়ে ২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আশঙ্কা করা হচ্ছে বাড়ির ধ্বংসস্তুপের নিচে আরও কেউ চাপা পড়ে থাকতে পারে। ইতিমধ্যেই পুলিশ ও দমকলবাহিনী পৌঁছে গিয়েছে ঘটনাস্থলে। চলছে উদ্ধারকাজ। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে, ভেঙে পড়া বাড়ির সামনের রাস্তা। পুজোর মুখে এমন ঘটনায় শোকের ছায়া নেমেছে এলাকায়।

চতুর্থীর দিন বিকে‌লে পুরসভার ৪১ নম্বর ওয়ার্ডের এই বাড়িটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। প্রথমে তিন তলার বেশ খানিকটা অংশ ভেঙে রাস্তায় পড়ে। সেই সময় রাস্তা দিয়ে যাওয়া পথচারীরা সেই ভেঙে পড়া বাড়ির ইট পাথরের আঘাতে আহত হন। হাসপাতালে নিয়ে যাওয়া হলে দু’জনকে মৃত বলে ঘোষণা করা হয়। মৃত ব্যক্তিদের নাম মহম্মদ তৌফিক, তিনি বেনিয়াপুকুরের বাসিন্দা। বাড়িটি ভেঙে পড়ার সময় তিনি স্কুটিতে করে সেখান দিয়ে যাচ্ছিলেন।

আরও এক মৃত ব্যক্তি রাজু গুপ্তা দমদমের বাসিন্দাও বাইকে করে ঠিক ওই সময়ই ওখান দিয়ে যাচ্ছিলেন। বাড়িটি ভেঙে পড়ার সময় ঠিক তার নিচ দিয়েই যাচ্ছিলেন দুই ব্যক্তি। তাঁদের উপরই ভেঙে পড়ে বাড়িটির তিলতলার বেশ খা‌নিকটা অংশ। একই সময় ওখানে থাকা সুভাষ হাজরা ও প্রদীপ দাস আহত হয়েছেন, তাঁদের চিকিৎসা চলছে।

তবে এখনও নিশ্চিত নয়, বাড়িটি ভেঙে পড়ার সময় তার ভিতরে কতজন লোক ছিলেন। কারা থাকতেন বা বাড়িটি কী কাজে ব্যবহৃত হত, এই সব প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ। স্থানীয়দের মতে, বাড়ির ধ্বংসস্তুপের ভিতর বেশ কয়েকজন আটকে রয়েছেন। কম করে ৪ জন আটকে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। রবীন্দ্র সরণীর উপর এই বাড়ি হওয়ায় ওই এলাকায় জানজটের সৃষ্টি হয়েছে। শহর জুড়ে পুজো শুরু হয়ে যাওয়ায় লোকজনও রাস্তায় বেরিয়ে পড়েছে ঠাকুর দেখতে। যার ফলে জান চলাচলের উপর এই বাড়ি ভেঙে পড়ার প্রভাব পড়বে স্বাভাবিকভাবেই। পুরসভার ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। এই পরিস্থিতিতে বিপজ্জন বাড়ির তকমা পড়লেও আদৌ তা কী অবস্থায় রয়েছে তার দিকে আরও নজর দেওয়ার সময় এসেছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)