প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু ডিসেম্বরে, মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে টেস্ট নয়: মমতা

প্রাথমিকে শিক্ষক নিয়োগনবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়।

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে এই ডিসেম্বরেই। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও জানান, আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য কোনও টেস্ট হবে না। একই সঙ্গে মমতা রাজ্য পুলিশের অধীনে নতুন তিনটি ব্যাটালিয়ন তৈরির কথাও জানিয়েছেন এ দিন।

প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের জন্য এখন একটি পরীক্ষা হয়, তার নাম টেট। সেই টেট-এ সফল প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য এ দিন সবুজ সঙ্কেত দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। সেখানে সিদ্ধান্ত গ্রহণের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ডিসেম্বর থেকেই নিয়োগ-প্রক্রিয়া শুরু হবে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আগামী ফেব্রুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

মুখ্যমন্ত্রী এ দিন জানান, অফলাইনে পরবর্তী টেট সংক্রান্ত প্রক্রিয়া শুরু করার ছাড়পত্র প্রাথমিক শিক্ষা পর্ষদকে দেওয়া হয়েছে। সাড়ে ১৬ হাজার শূন্য পদ পূরণের জন্য টেট হয়েছিল। উত্তীর্ণ হন ২০ হাজার প্রার্থী। ইন্টারভিউয়ের মাধ্যমে তাঁদের নিয়োগ করার কথা। ডিসেম্বরে সেই প্রক্রিয়াই শুরু হচ্ছে।

একই সঙ্গে এ দিন ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট বাতিল করল রাজ্য সরকার। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, চলতি অতিমারির কারণে ছাত্রছাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। তিনি জানান, অতিমারির কারণে ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারছে না। তাই উচ্চশিক্ষা পর্ষদ, মাধ্যমিক শিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, দশম এবং দ্বাদশ শ্রেণিতে পাঠরত সব ছাত্রছাত্রীকেই ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে।

এ দিন মন্ত্রিসভায় রাজ্য পুলিশের অধীনে নতুন তিনটি ব্যাটালিয়ন তৈরির প্রস্তাবেও সবুজ সঙ্কেত মিলেছে। সে কতা এ দিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গ, পাহাড় এবং জঙ্গলমহলে ওই তিন ব্যাটালিয়ন তৈরি করবে সরকার। প্রতি ব্যাটেলিয়নে ১ হাজার করে পুলিশকর্মী থাকবেন। আগামী ৩১ জানুয়ারির মধ্যে এই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। কোচবিহারে নারায়ণী সেনার নামে ব্যাটেলিয়ন হবে। পাহাড়ে হবে গোর্খা ব্যাটেলিয়ন এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলির জন্য জঙ্গলমহল ব্যাটেলিয়ন তৈরি হবে। এই তিন ব্যাটালিয়ন কী ভাবে কাজ করবে? মুখ্যমন্ত্রী জানান, এ ব্যাপারে পরে রাজ্য পুলিশ সিদ্ধান্ত নেবে।

কী বললেন মমতা…

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)