পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা উৎসবমুখর মানুষকে খুব সমস্যায় ফেলবে না

পুজোয় বৃষ্টির সম্ভাবনা

জাস্ট দুনিয়া ব্যুরো: পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকছেই। কিন্তু তা ঘিরে যে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছিল তা খানিকটা কমেছে। ষষ্ঠীর দিন আবহাওয়া দফতরের খবর, পুজোর মধ্যে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা নেই। বরং দশমী থেকে আবার বঙ্গে বৃষ্টি শুরু হবে। এবং তা থাকবে বেশ কয়েকদিন। চতুর্থীর দিনও হঠাৎ প্রবল বৃষ্টিতে সমস্যায় পড়েছিল পুজো উদ্যোক্তারা। সেদিন থেকেই রাস্তায় বেরিয়ে পড়েছিল মানুষ। তাঁরাও হঠাৎ আসা বৃষ্টিতে বিপদে পড়েন। তবে পঞ্চমী থেকে আকাশ পুরো পরিষ্কার হয়ে যায়। ষষ্ঠী, সপ্তমী বৃষ্টির পূর্বাভাস ছিল না। অষ্টমী থেকে আবার বৃষ্টি হওয়ার কথা আগেই জানানো হয়েছিল।

তবে এদিন জানানো হল এখনই নিম্নচাপ তৈরি হচ্ছে না। যে ঘূর্ণাবর্তকে ঘিরে আশঙ্কা তৈরি হয়েছিল তা আপাতত উত্তর আন্দামানেই থাকছে। যার ফলে পুজোর বাকি দু’দিন প্রবল বৃষ্টিতে কলকাতা ও জেলাগুলির ভাসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। হালকা, ছিটেফোটা বৃষ্টি হলেও চা উৎসবের আবহে ভিলেন হয়ে দেখা দেবে না বলেই জানানো হচ্ছে। তবে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

দশমীর দিন, মানে শুক্রবার বৃষ্টি শুরু হলেও হতে পারে যা বাড়বে একাদশী থেকে। যা আরও বাড়বে রবি ও সোমবার বলেই খবর। কলকাতার পাশাপাশি প্রবল বৃষ্টির সম্ভাবনা থাকছে উপকূলবর্তী জেলাগুলিতে। যা খবর তাতে ১৩ অক্টোবর বুধবার মানে অষ্টমীর দিন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর আন্দামানে তৈরি হবে নিম্নচাপ। যা ১৫ অক্টোবর শুক্রবার মানে দশমীর দিন পৌঁছবে ওড়িসা উপকূলে। যার ফলে কিছু জায়গায় এই ক’দিন হালকা বৃষ্টি হতে পারে।

দশমী থেকে বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার তথা একাদশী থেকে তা আরও বাড়বে। তবে বর্ষা বিদায় নিয়েছে রাজ্য থেকে বলেই দাবি। এর পর যা বৃষ্টি হবে তা বিক্ষিপ্ত নিম্নচাপের কারণেই এদিক, ওদিকের প্রভাব পড়বে বাংলার উপর। যদিও এবার বর্ষা দীর্ঘদিন ধরে রয়েছে বাংলায়। যা সাম্প্রতিক সময়ে হয়নি। শুধু বাংলা নয় গোটা দেশেই বর্ষার সময় অনেকটাই বেড়েছে। আবহাওয়া যে অনেকটাই পরিবর্তন হয়ে গিয়েছে তার প্রমান মিলছে বর্ষা দীর্ঘায়িত হওয়ার কারণে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)