সিবিআইয়ের চিঠি রাজ্য পুলিশের ডিজি-কে, চাইল ভোট পরবর্তী হিংসার নথি

সিবিআইয়ের চিঠি

জাস্ট দুনিয়া ডেস্ক: সিবিআইয়ের চিঠি রাজ্য পুলিশের ডিজি-কে, চাওয়া হল রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগের নথি। শুক্রবার রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে একটি ইমেল পাঠানো হয়েছে সিবিআইয়ের তরফে। সেখানে রাজ্যে ভোট পরবর্তী হিংসার সমস্ত অভিযোগ এবং তার ভিত্তিতে কী কী পদক্ষেপ করা হয়েছে, তার রিপোর্ট পাঠানোর কথা বলা হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গিয়েছে, ওই সব নথি সংক্রান্ত রিপোর্ট হাতে আসার পর প্রতিটি অভিযোগের ভিত্তিতে আলাদা আলাদা করে মামলা রুজু করা হবে।  আপাতত রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখার জন্য ৪টি বিশেষ দল গঠন করছে সিবিআই। প্রত্যেক দলে এক জন করে জয়েন্ট ডিরেক্টর, দু’জন ডিআইজি এবং তিন জন এসপি পদমর্যাদার অফিসার থাকবেন বলে সূত্রের খবর।

বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্ট রাজ্যে ভোট পরবর্তী হিংসার মামলায় রায় ঘোষণা করেছে। ওই রায়ে আদালত ভোট পরবর্তী সময়ে রাজ্যে খুন, ধর্ষণ, ধর্ষণের চেষ্টার মতো অভিযোগের তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দেয়। পাশাপাশি আদালত জানায়, ঘরবাড়ি ভাঙচুর, ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার মতো অভিযোগের ঘটনায় রাজ্যের তিন আইপিএস অফিসারের নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল তদন্ত করবে। দু’টি তদন্তই সুপ্রিম কোর্টের কোনও প্রাক্তন বিচারপতির নজরদারিতে হবে বলেও কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়। এর পরেই সিবিআইয়ের চিঠি রাজ্য পুলিশের ডিজি-কে পাঠানো হল।

এই তদন্তভার গ্রহণ করে আগামী সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবারই কলকাতায় আসতে পারেন সিবিআই কর্তারা। নিজাম প্যালেসে তাঁরা বৈঠক করতে পারেন বলেও সূত্রের খবর। তার আগে হাইকোর্টের রায়ের ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগের রিপোর্ট তলব করল সিবিআই। রাজ্য পুলিশের ডিজি-কে মেল পাঠিয়ে খুন এবং ধর্ষণ সংক্রান্ত এফআইআরের কপিও চেয়েছে তারা।

সূত্রের খবর, বৃহস্পতিবার হাইকোর্টের রায়ের পরই নিজাম প্যালেসে বৈঠকে বসেন সিবিআই আধিকারিকরা। বেশ কয়েক দফা বৈঠকের পর ঠিক হয়, রাজ্য পুলিশের ডিজি-কে ইমেল করা হবে। মোট ২৯টি খুন এবং ১২টি ধর্ষণের মামলা রয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে। সেই সব অভিযোগ রাজ্যের কোন কোন থানায় দায়ের হয়েছে, ওই সব অভিযোগ জমা পড়ার পর কী পদক্ষেপ করা হয়েছে, এ নিয়ে যাবতীয় নথি রাজ্য পুলিশের ডিজি-র কাছে চেয়ে পাঠিয়েছে সিবিআই। কেস রেকর্ডের কপিও চাওয়া হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)