Panihati Danda Mahotsav মেলায় মৃত্যু, সাহায্য ঘোষণা সরকারের

Panihati Danda Mahotsav

জাস্ট দুনিয়া ব্যুরো: Panihati Danda Mahotsav-এর বয়স ৫০৫ বছর। প্রতিবছর এই সময় পানিহাটির মহোৎসবতলা ঘাটের বিস্তির্ণ এলাকা জুড়ে বসে এই মেলা। দই-চিঁড়ে উৎসব বা চিঁড়ের মেলা বলেও খ্যাত এটি। কাতারে কাতারে মানুষ এখানে কয়েকদিন ধরে যোগ দেন বিভিন্ন জেলা থেকে এসে। তবে এমন মর্মান্তিক ঘটনা সাম্প্রতিক অতীতে ঘটেনি বলেই দাবি স্থানীয়দের। রবিবার ছুটির দিন হওয়ায় এইমেলা ঘিরে মানুষের উৎসাহ ছিল প্রবল। উপচে পড়েছিল ভিড়। তার মধ্যে এই মুহূর্ত ভয়ঙ্কর গরমে পুড়ছে গোটা কলকাতাসহ দক্ষিণবঙ্গ। তার মধ্যেই কাতারে কাতারে মানুষ ছুটে চলেছিল মেলার আসরে। একে তো গরম তার উপর ভিড়, তাতেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। তাঁদের মধ্যে তিন জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

প্রাথমিকভাবে জানা গিয়েছিল পদপৃষ্ঠ হওয়ার ঘটনা ঘটেছে। কিন্তু প্রশাসনের দাবি তেমন কিছু ঘটেনি। বরং সানস্ট্রোকে মৃ্ত্যু হয়েছে তিন জনের। তিন জনেই বর্ধমানের বাসিন্দা। তার মধ্যে দু’জন স্বামী-স্ত্রী। সকলেরই বয়স ৬০-এর ঊর্ধ্বে। তবে অনেকেই অসুস্থ হয়ে হাঁটতে হাঁটতেই পড়ে যান। তখন তাঁদেরকে মারিয়ে চলে যায় মানুষ। তাতেও অনেকে আহত হয়েছেন। এই মুহূর্তে অসুস্থ হয়েছে বেশ কয়েকজন ভর্তি হাসপাতালে। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার পরই বন্ধ করে দেওয়া হয়েছে মেলা।

ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই দুঃখ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনের তরফে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা করে অনুদান ঘোষণা করা হয়েছে। আহত ও অসুস্থদের চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছন পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ। পরে সেখানে পৌঁছন জ্যোতিপ্রিয় মল্লিক, সৌগত রায়, পার্থ ভৌমিক। প্রশ্ন উঠছে আয়োজকদের ভূমিকা নিয়ে।

গত দু’বছর এই মেলা হয়নি। তার পর মেলা ঘিরে যে উৎসাহ অনেক বেশি থাকবে তা বুঝে ব্যবস্থা নেওয়া উচিত ছিল বলেই মনে করা হচ্ছে। খতিয়ে দেখা হচ্ছে, পুন্যার্থীদের সুরক্ষায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছিল? আদৌ সব রকম ব্যবস্থা ছিল না তা দেখে ব্যবস্থা নেওয়া হবে। কথিত আছে, এ মহোৎসবতলা ঘাট থেকেই দইচিঁড়ে খেয়েই চৈতন্যদেব রওনা দিয়েছিলেন শ্রীকৃষ্ণকে খুঁজতে। সেই স্মৃতিতেই এখানে এই মেলা হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle