পিএসি চেয়ারম্যান কি মুকুলই, বিজেপির দাবি খারিজ করে নাম রয়েছে তালিকায়

পিএসি চেয়ারম্যান কি মুকুলই

জাস্ট দুনিয়া ব্যুরো: পিএসি চেয়ারম্যান কি মুকুলই হবেন? বিজেপি-র দাবি খারিজ করে পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র ২০ জন সদস্যের তালিকায় মুকুল রায়ের নাম থাকায় সেই জল্পনা জোরালো হয়েছে। বৃহস্পতিবার ওই তালিকা প্রকাশ করেছে বিধানসভার সচিবালয়। সেখানে মুকুল রায়ের নাম যেমন আছে, তেমনই বিজেপির অশোক লাহিড়ি, শুভেন্দু অধিকারীর নামও রয়েছে। তৃণমূলের অশোক দেব, তাপস রায়-সহ সব মিলিয়ে ২০ জনের নাম রয়েছে ওই তালিকায়। পিএসি মোট ২০ জন সদস্যের কমিটি। যে হেতু ২০ জনই মনোনয়ন জমা দিয়েছেন, তাই নির্বাচনের কোনও প্রশ্ন নেই। ফলেই তৃণমূল শিবিবের দাবি, স্পিকার নিজের ক্ষমতাবলে মুকুলকেই চেয়ারম্যান হিসাবে বেছে নিতে পারেন। সে ক্ষেত্রে বিজেপির কিছু করার থাকবে না।

তবে এ দিন বিজেপির পরিষদীয় দলের তরফে বিধানসভার স্পিকারকে একটি চিঠি দেওয়া হয়। সেই চিঠিতে বলা হয়েছিল, সরকারি ভাবে মুকুল রায় এখনও বিজেপি বিধায়ক। কিন্তু পিএসি চেয়ারম্যান বা ওই কমিটির সদস্যপদের জন্য বিজেপির তরফে মুকুলের নাম প্রস্তাব করা হয়নি। উল্টে মুকুলের মনোনয়নের যারা প্রস্তাবক তাঁদের এখ জন তৃণমূল সমর্থিত মোর্চার বিধায়ক রুদেন সাদা লেপচা। তিনি কালিম্পঙের বিধায়ক। এবং তাঁর সঙ্গে সহ-প্রস্তাবক ছিলেন এগরার তৃণমূল বিধায়ক তরুণ মাইতি। বিজেপি চিঠি দিয়ে স্পিকারের কাছে জানায়, বিজেপি বিধায়ক হলেও মুকুলের নাম প্রস্তাব করেছে তৃণমূল শিবির। সে ক্ষেত্রে কেন স্পিকার তাঁর মনোনয়ন গ্রহণ করবে?

এর পরেই এ দিন বিকেলে ২০ জনের তালিকা প্রকাশ করে বিধানসভার সচিবালয়। সেকানে মুকুলের নাম থাকায় বিজেপি শিবিরের দাবি, স্পিকার কাকে চেয়ারম্যান হিসেবে বেছে নেন, সে বিষয়টি দেখার পরেই পরবর্তী পদক্ষেপ করা হবে। পিএসি চেয়ারম্যান কি মুকুলই, এ প্রশ্নে যদিও তৃণমূল শিবির সরাসরি কোনও মন্তব্য করতে চাইছে না। তবে অন্দরের খবর, তৃণমূল মনে করছে মুকুলের চেয়ারম্যান হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। কারণ, ২০ জন মনোনয়ন জমা দেওয়ায় পিএসি-তে কোনও নির্বাচনের সম্ভাবনা নেই। সে ক্ষেত্রে স্পিকার চেয়ারম্যান হিসাবে যে কাউকেই বেছে নিতে পারেন। বিজেপির তরফে বুধবারই অশোক লাহিড়িকে চেয়ারম্যান করার দাবি জানিয়ে চিঠি দেওয়া হয়েছে স্পিকারকে। সেই দাবি স্পিকার মানবেন কি না, সেটা তো সময়ই বলবে। কিন্তু তৃণমূল শিবিরের ব্যাখ্যা, অশোকের থেকে অনেক গুণ এগিয়ে মুকুল। দাবিদার হিসেবে শুভেন্দুও ধারেকাছে নেই। তবে স্পিকার কাকে বাছেন, এখন সে দিকেই তাকিয়ে বিজেপি।


(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)