বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, নাম প্রস্তাব করলেন মুকুল রায়

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

জাস্ট দুনিয়া ব্যুরো: বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হবেন এমনটা আভাস ছিলই। মাঝে মাঝে অবশ্য উঠে আসছিল মুকুল রায়ের নাম। কিন্তু সম্প্রতি তাঁর ব্যবহারে একটা সংশয় দেখা দিয়েছিল। যদিও তিনি নিজেই সেই সংশয় পড়ে মেটান। তবে সব থেকে বেশি করে উঠে আসছিল শুভেন্দু অধিকারীর নাম। নন্দীগ্রামে হাড্ডাহাড্ডি লড়াই দিয়ে তিনি যে হারিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। যে কারণে ভোটের ফলের পরই কেন্দ্রীয় রাজনৈতিক নেতাদের সুনজরে রয়েছে‌ন তিনি। আর সোমবার শুভেন্দুকে বিরোধী দলনেতা হিসেবে ঘোষণা করে দেওয়া হল।

এদিনই নতুন মন্ত্রীসভাব ৪৩ জন মন্ত্রী শপথ নিয়েছেন। সঙ্গে তাঁদের হাতে তুলে দেওয়া হয়েছে দায়িত্বও। কে কোনও মন্ত্রীত্ব পাচ্ছেন নিশ্চিত হয়ে গিয়েছে। এদিনই বিধানসভার বিরোধী দলনেতা বাছতে মিলিত হয়েছিল বিজেপির নেতারা। দায়িত্ব ছিল ভূপেন্দ্র যাদব ও রবিশঙ্কর প্রসাদকে। আলোচনার পর শুভেন্দুর নাম প্রস্তাব করেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়। তাতে ২২ জনের সমর্থন মেলে। বাকিদের পক্ষ থেকে কোনও নাম না আসায় শুভেন্দুর নামেই স্বীকৃতি দেওয়া হয়।

রাজ্যে ৭৭টি আসন নিয়ে বিরোধীর চেয়ার বসতে চলেছে ভারতীয় জনতা পার্টি। আবারও সেখানে মুখোমুখি মমতা-শুভেন্দু। তবে দায়িত্ব নিয়ে শুভেন্দু রাজ্য সরকারের গঠনমূলক কাজের পাশে থাকার কথা জানিয়েছেন। বাংলাকে হিংসামুক্ত দেখার কথা বলেন তিনি। তিনি জানান, শান্তি চান এই বাংলায়। এবং তার জন্য রাজ্য সরকার যে টে পদক্ষেপ নেবে তাতে সহযোগিতা করবেন।

এর মধ্যেই তিনি ভোট পরবর্তী হিংসা, রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি নিয়ে প্রশ্ন তুলে নিজের উদ্বেগের কথা জানান। তিনি দাবি করেন পশ্চিমবঙ্গে গনতন্ত্র নেই। আর সেটা তাঁর মনকে ভারাক্রান্ত করো তুলছে। সেটাই ফেরাতে চান তিনি। সুতরাং রাজ্য সরকারের গঠনমূলক কাজে যেমন‌ থাকবেন তেমন বিরোধী দলনেতা হিসেবে যা তাঁদের নীতি বিরুদ্ধ তারও প্রতিবাদ করবেন, বলে জানিয়েছেন।

বিরোধী দলনেতার দায়িত্ব নিয়ে তিনি যে একাধিপত্ত চা‌লাবেন না তাও জানিয়েছেন। বাকিদের সঙ্গে নিয়ে চলার বার্তাও দিয়েছেন। সবার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)