পেঁয়াজের দাম বেড়েই চলেছে, শহরের বাজারে ১৫০ টাকায় বিকোচ্ছে প্রতি কেজি

পেঁয়াজের দাম বেড়েই চলেছেপেঁয়াজের দাম বেড়েই চলেছে

জাস্ট দুনিয়া ডেস্ক: পেঁয়াজের দাম বেড়েই চলেছে, কমার কোনও লক্ষণ নেই। বুধবার কলকাতার বেশ কিছু বাজারে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকায়! কবে দাম কমবে, তা বলতে পারছেন না ব্যবসায়ীরা।

কেন এমন দাম বেড়েই চলেছে? দাম নিয়ন্ত্রণে রাজ্য সরকারের যে টাস্ক ফোর্স রয়েছে, তার সদস্যদের মতে চাহিদার তুলনায় বাইরের রাজ্যগুলি থেকে পর্যাপ্ত জোগান নেই। সে কারণেই দাম বেড়ে চলেছে। এমন পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছু দিন সময় লাগবে। তবে, সেই কিছু দিন যে আসলে কত দিন তা স্পষ্ট করে বলতে পারেননি তাঁরা।


রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

শীতকালীন অন্যান্য আনাজ ইতিমধ্যেই বাজারে উঠতে শুরু করেছে। তাদের দাম বেশি হলেও, পেঁয়াজের মতো মাত্রা ছাড়িয়ে যায়নি। গত কয়েক সপ্তাহ ধরে পেঁয়াজের দাম বাজার বিশেষে ৮০ থেকে ১০০-র ভিতরে ঘোরাফেরা করেছে। কিন্তু দিন দুয়েক হল সেই দাম ১২০ ছাড়িয়ে গিয়ে এ দিন কেজি প্রতি ১৫০ টাকাকে ছুঁয়ে ফেলেছে।

পাইকারি বাজারের ব্যবসায়ীরা জানাচ্ছেন, ভিন্‌রাজ্য থেকে এই সময়টায় প্রতি দিন কলকাতায় প্রায় ৫০ লরি পেঁয়াজ ঢোকে। কিন্তু এ দিন সেই সংখ্যা পাঁচও পেরোয়নি। পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি প্রতি ১২০ টাকায়।

এই সময়টায় এ রাজ্যে পেঁয়াজ আসে মূলত মহারাষ্ট্রের নাসিক থেকে। গত অগস্টে নাসিকে বন্যা হয়। সে কারণে সেখানকার পেঁয়াজ নষ্ট হয়েছে। অন্য যে সমস্ত জায়গা থেকে পেঁয়াজ আসত, সেই আমদানিও এ বার ব্যহত হয়েছে নানা কারণে। ফলে রাজ্যের যা চাহিদা তার ৫০ শতাংশও পেঁয়াজও আসছে না। ফলে দাম তুঙ্গে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)