Omicron West Bengal ইংল্যান্ডফেরত তরুণী ওমিক্রনাক্রান্ত নন

জাস্ট দুনিয়া ডেস্ক: Omicron West Bengal ইংল্যান্ড ফেরত সেই তরুণী ওমিক্রনে আক্রান্ত নন। মঙ্গলবার তেমনটাই জানিয়ে দিল রাজ্য স্বাস্থ্য দফতর। পর পর দু’দিন বাংলাদেশ এবং ব্রিটেন থেকে ফেরা দু’জনকে ঘিরে উদ্বেগ তৈরি হয়। বাংলাদেশ থেকে আগত বৃদ্ধের ব্যাপারে এখনও কিছু জানা না গেলেও ব্রিটে‌ন থেকে আসা তরুণীর নুমানয় ওমিক্রনের সন্ধান পাওয়া যায়নি। এ দিন স্বাস্থ্যভবন জানিয়েছে, ঢাকুরিয়ার বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বিলেতফেরত ওই তরুণী ওমিক্রনে আক্রান্ত নন।

সোমবার সকালে স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়, ওই তরুণীর লালারসের নমুনার জিনোম সিকোয়েন্সের রিপোর্ট এসেছে। তাতে দেখা গিয়েছে, ডেল্টা প্লাস (এওয়াই.৪) ভ্যারিয়েন্টে আক্রান্ত তিনি। হাসপাতাল সূত্রে জানা গিয়েছিল, দক্ষিণ কলকাতার বাসিন্দা ওই তরুণীর উপসর্গ খুবই সামান্য। সুস্থ আছেন। আজ, মঙ্গলবার তাঁর ছুটি দেওয়া হতে পারে। এর পর তিনি বাড়িতে কোয়রান্টিনে থাকবেন।

গত ৯ ডিসেম্বর রাতে ইংল্যান্ড থেকে কলকাতা বিমানবন্দরে পৌঁছন ওই ছাত্রী। সেখানে প্রথমে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় তাঁর করোনা পজ়িটিভ রিপোর্ট আসে। নিশ্চিত হতে আরটিপিসিআর পরীক্ষা করানো হয়। তাতেও পজ়িটিভ। ১০ ডিসেম্বর সকালে স্বজনদের আবেদন অনুযায়ী তাঁকে ঢাকুরিয়ার হাসপাতালের কোভিড ওয়ার্ডের কেবিনে আইসোলেশনে রাখা হয়। সে-দিন বিকেলেই জিনোম সিকোয়েন্সের জন্য নমুনা পাঠানো হয় কল্যাণীতে।

Omicron In West Bengal

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, এক সময় রাজ্যে যত লোকের করোনা ধরা পড়েছিল, তাঁদের ৬০ শতাংশই এই ডেল্টা প্লাসে আক্রান্ত ছিলেন। এখন অবশ্য সংক্রমণ অনেক কমে গিয়েছে। অজয়বাবু বলেন, ‘‘বিলেতফেরত তরুণী ওই একই ভ্যারিয়েন্টে আক্রান্ত। তাই উদ্বেগ কিছুটা কাটল।’’

পর পর দু’দিন সন্দেহভাজন দুই ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলেছিল রাজ্যে। কয়েক দিন আগে উত্তর ২৪ পরগনার বারাসতের বাসিন্দা ৭৬ বছরের এক বৃদ্ধ বাংলাদেশ থেকে পেট্রাপোল সীমান্ত হয়ে বাড়ি ফেরেন। গত ৯ ডিসেম্বর তাঁর শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ায় লালারসের নমুনা কামারহাটি সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে পরীক্ষা করা হয়।

পরে জানা যায়, তিনি করোনা আক্রান্ত। এর পর গভীর রাতে ওই বৃদ্ধকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করানো হয়। তিনি ওমিক্রন আক্রান্ত কি না, তা জানার জন্য নমুনা পাঠানো হয়েছে। সেই রিপোর্ট আসার আগেই ব্রিটেন থেকে দোহা হয়ে আসা আলিপুরের বাসিন্দা এক তরুণীর শরীরে দমদম বিমানবন্দরে করা পরীক্ষায় করোনা ধরা পড়ে। এর পরই তাঁর লালারসের নমুনা জিনোম সিকোয়েন্স-এর জন্য পাঠানো হয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)