সকলের টিকা সোম থেকে নয়, ডোজের ভাঁড়ে মা ভবানী, কোপ ১৮ ঊর্ধ্বে

কোভিড টিকা ঘাটতি

জাস্ট দুনিয়া ব্যুরো: সকলের টিকা সোম থেকে নয় বলেই জানাল রাজ্য। কারণ, টিকার অত ডোজ কেন্দ্র দেয়নি। তাই  ভাঁড়ারে যা আছে, তাই দিয়েই কাজ চালাতে হবে। ফলে প্রধানমন্ত্রীর কথা মতো ১৮ ঊর্ধ্বের সকলকে সোমবার থেকে টিকা দেওয়া সম্ভব নয় বলেই জানিয়েছে রাজ্য। যদিও বিশেষ প্রয়োজনে ১৮ ঊর্ধ্বদের ব্যক্তি বিশেষে টিকা দেওয়া যাবে বলেও জানানো হয়েছে।

রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন, টিকার ডোজের ভাঁড়ে মা ভবানী দশা। কোনও রকমে ‘চেয়ে চিন্তে’ দিন গুজরান হচ্ছে। তাঁর কথায়, ‘’১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়ার জন্য যত পরিমাণে ডোজ প্রয়োজন, তার অল্পাংশও নেই আমাদের কাছে। ফলে টিকাকরণ যে ভাবে চলছিল, সে ভাবেই চলবে।’’ সকলের টিকা সোম থেকে নয় বলেই জানিয়েছেন তিনি।

এর আগে গত ৭ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দিতে ঘোষণা করেন ৮-৪৪ বছর বয়সিদের জন্য টিকাও এখন থেকে কেন্দ্রই জোগাবে রাজ্যকে, বিনামূল্যে। এত দিন মোদী সরকারের নীতি ছিল, স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী বাদে কেন্দ্র শুধু মাত্র ৪৫ বছরের বেশি বয়সিদের জন্য রাজ্যকে টিকা জোগাবে। ১৮-৪৪ বছর বয়সিদের টিকা দেওয়ার দায় রাজ্যের। আজ মোদী জানালেন, ২১ জুন যোগ দিবস থেকে সকলের জন্যই কেন্দ্র টিকা জোগাবে।

যদিও তার আগের অনেকগুলো প্রেক্ষাপট ছিল এ বিষয়ে। মোদী যখন এই ভাষণ দিচ্ছিলেন, তার আগে সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়েছিল কেন্দ্র। বিরোধীদের পাশাপাশি বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও চাপ ছিল মোদীর উপরে। টিকা না পাওয়া সাধারণ মানুষের ক্ষোভও ছিল কেন্দ্রের বিরুদ্ধে। এতগুলো চাপের মুখে পড়ে ৭ জুন টিকা নীতি বদলাতে বাধ্য হয়েছিলেন প্রধানমন্ত্রী।

চলতি বছরে তিন বার টিকা নীতির বদল হয়। ১৬ জানুয়ারি থেকে শুধু ৪৫ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়ার ঘোষণা হয়েছিল। ১ মে থেকে ১৮-৪৪ বয়সিদের টিকার ছাড়পত্র দিলেও তা রাজ্যকে দিতে হবে বলে কেন্দ্র জানায়। তার পর ২১ জুন থেকে কেন্দ্র সকলের টিকার খরচ জোগাবে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

কিন্তু নীতি বদলালেও টিকার জোগান বাড়েনি। প্রধানমন্ত্রী অনেক নতুন টিকা আসছে বলে আশ্বস্ত করার চেষ্টা করলেও রাজ্যের এ দিনের বার্তা থেকে স্পষ্ট এ সব শুধুই কথার কথা। ২০২১-র ডিসেম্বরের মধ্যে গোটা দেশের টিকাকরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এ ভাবে চললে কী ভাবে সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে এ বার।


(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)