North Bengal flood-এ পরিস্থিতি বিপজ্জনক, তিস্তায় উল্টে গেল নৌকো

North Bengal flood

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রবল বৃষ্টি চলছে বেশ কয়েকদিন ধরে। আর তার ফলেই গোটা উত্তরবঙ্গ জুড়ে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি (North Bengal flood)। ইতিমধ্যেই বেশ কিছু জায়গা প্লাবিত হয়েছে। উত্তরবঙ্গকে ঘিরে থাকা নদীগুলো রীতিমতো ফুঁসছে। তার মধ্যে কোচবিহারের কাছে তিস্তা নদীতে উল্টে গেল যাত্রী বোঝাই নৌকো। কোচবিহারের মেখলিগঞ্জের কাছে ঘটেছে এই ঘটনা। বৃষ্টির কারণে তিস্তার জলও বইছে বিপদসীমার উপর দিয়ে। বৃহস্পতিবার ১৭ জন যাত্রী নিয়ে তিস্তা পেড়চ্ছিল একটি নৌকো। সবাইকে নিয়েই মাঝ নদীতে উল্টে যায় সেটি। মানুষ ছাড়াও বেশ কিছু ভারী মালপত্রও ছিল তাতে বলে জানা গিয়েছে।

নৌকো উল্টে যেতে দেখে স্থানীয়রাই ঝাঁপিয়ে পড়েন নদীতে। তাঁদের সঙ্গে পুলিশ ও উদ্ধারকারী দল যোগ দেয় উদ্ধারকাজে। রাতের মধ্যেই ১৬ জন যাত্রীকে উদ্ধার করেন তাঁরা। কিন্তু নৌকোর মাঝি এখনও নিখোঁজ বলে জানা গিয়েছে। শুক্রবার তাঁর খোঁজে ডুবুরি নামানো হয়েছে। এই ভরা তিস্তায় যেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে সেখানে নৌকোয় একসঙ্গে অত লোক আর জিনিস থাকায় জলের তোড়ে ভারসাম্য রাখতে পারেনি। তাতেই ঘটে বিপত্তি।

এদিকে প্রবল বৃষ্টি আর নদীর জল ঢুকে পড়ায় একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। ভুটান পাহাড়ে প্রবল বৃষ্টির কারণে নদীর জল আরও বেড়ে গিয়েছে। ডুয়ার্সেও চলছে প্রবল বৃষ্টি। দু’য়ে মিলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরবঙ্গের একাধিক জায়গায়। তার মধ্যে এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্থ বিন্নাগুড়ি ও তার আশপাশের এলাকা। চা বাগানেও ঢুকে পড়েছে জল। তাতে বড় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এমনিতেই চা শিল্পের অবস্থা বেশ সঙ্গিন তার উপর বন্যার জল ঢুকে পড়লে তা আরওবড় ক্ষতির মুখে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

জানা গিয়েছে, জলের তোড়ে চা গাছের গোড়া থেকে উপড়ে গিয়েছে অনেক জায়গায়। ভেসে গিয়েছে প্রচুর চা গাছ। শেড ট্রি-ও উপড়ে গিয়েছে। পাহাড়ের ঢালে থাকা চা বাগানগুলোতে ধস নামার খবরও পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার মাঝরাতে নদীপ জল ঢুকে পরে এলাকায়। শুক্রবার সকালের দিকে বৃষ্টি কমলেও আবারও প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাতে বন্যা পরিস্থিতি আরও জটিল হবে বলেই মনে করছে স্থানীয় প্রশাসন। তবে প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে স্থানীয়দের। পাহাড়ের বিভিন্ন জায়গা থেকে ধসের খবরও পাওয়া যাচ্ছে। ক্ষতিগ্রস্থ হয়েছে জাতীয় সরকের অনেকাংশ। এই অবস্থায় আটকে পড়তে পারেন পর্যটকরা। ইতিমধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়ও শুরু হয়েছে প্রবল বৃষ্টি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle