টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ, পাহাড়ে একাধিক জায়গায় ধস, আটকে পর্যটকেরা

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গটানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ

জাস্ট দুনিয়া ডেস্ক: টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ পরিস্থিতি সামলানোর লড়াই চালাচ্ছে। দার্জিলিং জেলার একাধিক জায়গায় ধস নেমেছে। ভেঙে গিয়েছে রাস্তা। ঘুরতে গিয়ে আটকে পড়েছেন পর্যটকেরা। পাহাড়ে ওঠা-নামার প্রায় সমস্ত রাস্তাই বন্ধ হয়ে গিয়েছে। বিপদসীমার উপর দিয়ে বইছে সমস্ত নদীর জল। একই সঙ্গে বিপর্যের মুখে কোচবিহার-জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের বেশির ভাগ জায়গা।

মঙ্গলবার রাত থেকেই টানা বৃষ্টি হচ্ছে পাহাড়ে। মাটি আলগা হয়ে ধস নামে বহু জায়গায়। দার্জিলিং, কালিম্পঙের সঙ্গে সমতলের যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে যায়। এর ফলে সব থেকে বেশি সমস্যায় পড়েন পর্যটকেরা। হাজার হাজার পর্যটক আটকে পড়েন পাহাড়ে। কোনও ভাবেই সমতলে ফিরতে পারছিলেন না তাঁরা। তবে বুধবার বেলার দিকে অন্য পথে, গ্রামের ভিতরের রাস্তা দিয়ে ছোট গাড়িগুলিকে নীচে পাঠানোর ব্যবস্থা করে পুলিশ। রাস্তা সারানোর পাশাপাশি বিভিন্ন জায়গায় উদ্ধার কাজে নামে দার্জিলিং জেলা প্রশাসন। দার্জিলিং, কালিম্পং, লাভা, লোলেগাঁও, কোলাখাম, রিশপে আটকে পড়া পর্যটকদের নীচে গাড়ি করে পাঠানোর চেষ্টা শুরু হয় এ দিন দুপুরের পর থেকে।

টানা বৃষ্টিতে দার্জিলিং থেকে শিলিগুড়ি নামার ৫৫ নম্বর জাতীয় সড়কে ধস নামে। গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। রোহিণী রোড দিয়ে কিছু গাড়ি চালানোর চেষ্টা হয়। ত্রিবেণীর কাছে তিস্তার জল রাস্তার উপর দিয়ে বইতে দেখা গিয়েছে। চিত্রেতে ধস নেমে রাস্তায় বড় বড় ফাটল দেখা দিয়েছে। লাভা থেকে গরুবাথান যাওয়ার রাস্তাও সম্পূর্ণ বন্ধ। শিলিগুড়ির মাটিগাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কের উপর বালাসন সেতু ক্ষতিগ্রস্ত হয়। ওই সেতুর উপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয় সঙ্গে সঙ্গে। একাধিক রাস্তা বন্ধ থাকায় বড় গাড়ি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। ধসের ফলে রাস্তায় পড়ে থাকতে দেখা যায় বড় বড় পাথর। শিলিগুড়ি পুলিশ টুইট করে জানায়, ১০ নম্বর জাতীয় সড়কের উপরে ২৯ মাইলের কাছে বড় ধস নেমেছে। তাই শিলিগুড়ি থেকে ছোট গাড়িকে করোনেশন সেতু, তিস্তা ও রংপোর দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। গরুবাথান, কালিম্পঙের প্রায় সব রাস্তাই বন্ধ হয়ে যায়। ৬ মাইল, ৯ মাইলের কাছে ধস নামে।

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ, এ প্রসঙ্গে দার্জিলিঙের জেলাশাসক এস পুন্নমবলম বলেন, ‘‘বহু জায়গায় বিশেষত গ্রামীণ এলাকায় ছোট ছোট ধস নেমেছে। ৫৫ নম্বর জাতীয় সড়কের উপরে একটি বড় ধস নেমেছে। যদিও বিকল্প রাস্তা খোলা রয়েছে। গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে যাতায়াত চলছে।’’


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)