উত্তরবঙ্গে আবার ভূমিকম্প, কেন্দ্রস্থল অসমের ধেকিয়াজুলি টাউনের কাছে

ভূমিকম্পে কাঁপল দার্জিলিং

জাস্ট দুনিয়া ডেস্ক: উত্তরবঙ্গে আবার ভূমিকম্প এবার কেন্দ্রস্থল অসম। উত্তরপূর্ব ভারতের বিস্তির্ণ এলাকা জুড়ে ই কম্পন একাধিকবার অনুভূত হয়। প্রভাব পড়েছে ভুটানেও। বুধবার সকাল ৭.৫১ নাগাদ প্রথম কম্পন অনুভূত হয় অসমসহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। এই কম্পনে ক্ষতি হয়েছে অসমের অনেক এলাকায়।

কম্পন অনুভূত হয়েছে মুর্শিদাবাদ, মালদহ, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং ও শিলিগুড়িতে। তখনও পুরোপুরি ঘুম ভাঙেনি। সেই অবস্থাতেই ঘুম চোখে সকলে রাস্তায় নেমে আসে। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল অসমের ক্ষয়ক্ষতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন। কেন্দ্রের তরফে সব রকমের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

এই ভূমিকম্পের জেরে ভেঙে পড়েছে অসমে অবস্থিত ভৈরবকুণ্ড পাহাড়ের অনেকটা অংশ। অরুনাচল-ভুটান সীমান্তে অবস্থিত অসমের উদলগিরি জেলায় রয়েছে এই পাহাড়। একটি ভিডিওতে ধরা পড়েছে সেই পাহাড় ভেঙে পড়ার দৃশ্য। জানা যাচ্ছে গৌহাটির কাছে শোনিতপুরে ভূপৃষ্ৎএর ২১.৪ কিলোমিটার নিচে কম্পনের কেন্দ্রস্থল। অসমে প্রথম কম্পনের আফটার শক ৭.৪৫ নাগাদ উত্তরবঙ্গে অনুভূত হয়। কলকাতারও বিভিন্ন জায়গায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। অসমের রাস্তায় ফাটল দেখা দিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)