রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করলে আপত্তি নেই মমতার

রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করলে আপত্তি নেই

জাস্ট দুনিয়া ব্যুরো: রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করলে আপত্তি নেই, বুধবার নবান্নে এমনটাই জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি জানিয়েছেন, রাজ্যে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হল। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ও ২০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।

করোনা সংক্রমণ রুখতে গত ২২ মার্চ জনতা কার্ফুর ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে দিন এমনিতেই হাতে গোনা কিছু ট্রেন এবং মেট্রো চলাচল করে। সে দিনই ঘোষণা করা হয়, তার পরের দিন অর্থাৎ ২৩ মার্চ থেকে সমস্ত লোকাল ট্রেন এবং মেট্রো পরিষেবা ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। তার পর দফায় দফায় সেই বন্ধ রাখার মেয়াদ বাড়ানো হয়েছে। মঙ্গলবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা যায়, আনলক-৪ পর্বে লোকাল ট্রেন এবং মেট্রো চালাতে চায় সরকার। যদিও রাজ্য সরকারগুলোর মতামত এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সেই আবহে এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, স্বাস্থ্যবিধি মেনে রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করলে আপত্তি নেই তাঁর।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

রাজ্যে আনলকের বিভিন্ন পর্বে একাধিক দিন সম্পূর্ণ লকডাউনও হয়েছে এর আগে। চলতি মাসেও একাধিক বার দিনবদল করলেও শেষমেশ ৬ দিন সম্পূর্ণ লকডাউন হচ্ছে। আগামী কাল বৃহস্পতিবার এবং আগামী সোমবার ৩১ অগস্ট রাজ্যে সম্পূর্ণ লকডাউন হবে। মমতা এ দিন জানান, সেপ্টেম্বর মাসেও রাজ্যে একাধিক দিন সম্পূর্ণ লকডাউন রাখা হবে। মমতার ঘোষণা অনুযায়ী, আগামী ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। তার পর পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আগামী ২০ সেপ্টেম্বর ফের বৈঠক করবেন, তার পর পরবর্তী সিদ্ধান্তের কথা জানাবেন।

মমতা এ দিন একই সঙ্গে জানিয়েছেন, করোনাবিধি এবং সামাজিক দূরত্ব মেনে যদি মেট্রো এবং শহরতলির ট্রেন চালানো হয় তবে রাজ্যের কোনও আপত্তি নেই। তবে এক সঙ্গে সব নয়। ধাপে ধাপে চালাতে হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এ দিন ছ’টি শহর থেকে বিমান চলাচলে নিষেধা়জ্ঞা শিথিল করারও নির্দেশ দেন। দিল্লি, মুম্বই, পুণে, সুরত-সহ ৬টি শহর থেকে রাজ্যে বিমান চলাচল নিষিদ্ধ ছিল এত দিন। সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সপ্তাহে তিন দিন বিমান চলাচলে অনুমতি দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)