নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি, কংগ্রেস সাংসদের চিঠি নিয়ে আসরে তৃণমূল

নিশীথ প্রামাণিক

জাস্ট দুনিয়া ডেস্ক: নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি, একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের উল্লেখ করে এই প্রশ্ন তুললেন অসমের কংগ্রেস নেতা রিপুন বরা। তিনি রাজ্যসভায় কংগ্রেসের সাংসদও বটে। রিপুন এই নিয়ে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও পাঠিয়েছেন। নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি, এ প্রশ্ন তিনি সেখানেও তুলেছেন। শনিবার সেই চিঠিকে হাতিয়ার করেই মাঠে নেমে পড়েছে তৃণমূল। রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন এবং ব্রাত্য বসু ওই চিঠি সমেত টুইটও করেছেন নিশীথের নাগরিকত্বের প্রশ্ন তুলে।

নিশীথ প্রামাণিক এই মুহূর্তে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। কয়েক দিন আগেই কোচবিহারের এই সাংসদকে নিজের মন্ত্রিসভায় জায়গা দিয়েছেন নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, একেবারে অমিত শাহের ডেপুটি করে দিয়েছেন নিশীথকে। তার পরেই, নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি— এই প্রশ্ন ওঠায় রীতিমতো অস্বস্তিতে বিজেপি। যদিও বাংলার বিজেপি নেতা তথা রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু দাবি করেছেন, এই অভিযোগ ঠিক নয়। একই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘বিজেপি মনে করে, সব হিন্দুই ভারতীয় নাগরিক।’’

অসমের কংগ্রেস নেতা রিপুন প্রধানমন্ত্রী মোদীকে পাঠানো চিঠিতে লিখেছেন, বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নিশীথ আদতে বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্দা। ওই দেশ থেকে এ দেশে এসেছিলেন কম্পিউটারের কোর্স করার নামে। বৈধ ভিসা নিয়ে এ দেশে এলেও পরে তিনি কোচবিহারে থেকে যান। প্রথমে তৃণমূল এবং পরে বিজেপিতে যোগ দেন নিশীথ। পরে তিনি কোচবিহার থেকে ২০১৯ সালে জিতে সংসদেও যান। কয়েক দিন আগে মন্ত্রীও হয়েছেন। রিপুনের দাবি, যে নথি দেখিয়ে নিজেকে কোচবিহারের বাসিন্দা তথা ভারতীয় নাগরিক বলে নিশীথ দাবি করেছেন তা ভুয়ো। জালিয়াতি করে ওই সব নথি বানানো হয়েছে বলেও রিপুনের অভিযোগ।

এর পরেই শুক্রবার রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন এবং ব্রাত্য বসু টুইট করেন। সেখানে রিপুনের চিঠি পোস্ট করে তাঁরা লেখেন, কোনও বিদেশি নাগরিক দেশের মন্ত্রী হলে ভারতের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। ব্রাত্য টুইটারে লিখেছেন, ‘রাজ্যসভার সাংসদ রিপুণ বরা সঠিক প্রশ্ন তুলেছেন। বহু সংবাদমাধ্যমে নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক বলে উল্লেখ রয়েছে। এই ধরনের লোককে কেন্দ্রীয় মন্ত্রী করার আগে কি কোনও কিছুই খতিয়ে দেখা হয়নি? ভুলে গেলে চলবে না এই নিশীথের বিরুদ্ধে কতগুলি গুরুতর অপরাধমূলক মামলা চলছে। লজ্জাজনক।’ ইন্দ্রনীলও নিশীথ প্রসঙ্গ তুলে দেশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)