দক্ষিণেশ্বর মেট্রো শুরু নরেন্দ্র মোদীর হাত ধরে সোমবার থেকে

দক্ষিণেশ্বর মেট্রো চলা শুরু

জাস্ট দুনিয়া ব্যুরো: দক্ষিণেশ্বর মেট্রো চলা শুরু হয়ে যাচ্ছে সোমবার থেকে। প্রথনমন্ত্রী নরেন্দ্র মোদী সেদিনই বাংলায় আসছেন। তাঁর হাত দিয়েই উদ্বোধন হতে চলেছে দক্ষিনেশ্বর মেট্রো-র। তবে উদ্বোধন হবে ভার্চুয়াল মাধ্যমে। প্রায় ১০ বছর পর শেষ পর্যন্ত খুলতে চলেছে দক্ষিণেশ্বর মেট্রোর দরজা। যার ফলে নোয়াপাড়ার সঙ্গে জুড়ে যাবে বরাহনগর ও দক্ষিণেশ্বর মেট্রো। জুড়ে যাবে উত্তর ও দক্ষিণ কলকাতার সঙ্গেও। মঙ্গলবার থেকে সাধারণ মানুষ ব্যবহার করতে পারবে এই রুটের মেট্রো।

কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত পৌঁছতে ভাড়া গুনতে হবে ২৫ টাকা। নূন্যতম ভাড়া ৫ টাকা। দক্ষিণেশ্বর থেকে বরাহনগরের ভাড়া ৫ টাকা। দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়ার ভাড়া ১০ টাকা। বেলগাছিয়া পর্যন্ত ভাড়া ১৫ টাকা। যতীনদাসপার্ক পর্যন্ত ভাড়া ধার্য করা হয়েছে ২০ টাকা।  উত্তরের শহরতলী থেকে দক্ষিণের অন্দরে পৌঁছে যাওয়া যাবে মাত্র ২৫ টাকায়।

তবে এখনই যত ট্রেন কবি সুভাষ থেকে দমদমের মধ্যে চলবে তা দক্ষিণেশ্বর পর্যন্ত যাবে না। তবে তা নিয়ে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি এই পথে ক’টা ট্রেন চলবে প্রতিদিন। তবে সকাল ৭.৩০ থেকে রাত ৯টা পর্যন্ত এই পথে পাওয়া যাবে মেট্রো। নিশ্চিত ট্রেনের সূচি কয়েকদিনের মধ্যেই জানাবে মেট্রো কর্তৃপক্ষ।

দক্ষিণেশ্বর ও বরাহনগর মেট্রো স্টেশন দুটোকে অভিনবভাবে সজানো হয়েছে। যা যাত্রীদের আকর্ষণের কেন্দ্রও হয়ে উঠবে। এই পথে মেট্রো চলতে শুরু করলে বিটি রোডের উপর অফিস টাইমে যে ভয়ঙ্কর চাপ তৈরি হয় তা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। সঙ্গে কমবে সরক পথে যাত্রীদের হয়রানিও।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণেশ্বর রুটে মেট্রো চলা শুরু নিয়ে বাংলায় টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘‘আপনারা জেনে খুশি হবেন, বরাহনগর ও দক্ষিণেশ্বরের নবনির্মিত স্টেশন দুটিতে অনেক অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে যা ‘সহজ জীবনযাত্রা’র জন্য আরো সহায়ক হবে । এই স্টেশনগুলিতে রয়েছে দৃষ্টিনান্দনিকতার ছোঁয়া।’’

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)