Municipal election ‘শান্তিপূর্ণ’, বিরোধীদের অভিযোগ, ‘প্রহসন’

Municipal election

জাস্ট দুনিয়া ডেস্ক: Municipal election ‘শান্তিপূর্ণ’ ভাবেই শে, হয়েছে বলে দাবি করল রাজ্য নির্বাচন কমিশন। একই দাবি করেছেন রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়। কিন্তু, বিরোধীদের অভিযোগ, রাজ্যের ১০৮টি পুরসভায়  ভোটের নামে ‘প্রহসন’ হয়েছে।

রাজ্য জুড়ে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ উঠেছে একাধিক। ছাপ্পা, বুথদখল, বোমা, গুলির অভিযোগও রয়েছে তার মধ্যে। রাজ্যের সব এলাকা থেকেই অশান্তির খবর এসেছে। কয়েকটি ক্ষেত্রে সাংবাদিকদের উপরে হামলার ঘটনাও ঘটেছে। বিজেপি, বামফ্রন্ট এবং কংগ্রেস রবিবারের এই ভোটগ্রহণ পর্বকে ‘প্রহসন’ বলে আখ্যা দিয়েছে। তৃণমূলের অবশ্য পাল্টা দাবি, রাজ্যে মোট ১১ হাজারেরও বেশি বুথে ভোট হয়েছে, তার মধ্যে অশান্তির অভিযোগ এসেছে বড় জোর ১৫-২০টি বুথে।

রাজ্য পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশন এক সুরেই জানিয়েছে, বড় কোনও গোলমাল ছাড়াই শান্তিপূর্ণ ভাবে ভোট হয়েছে। কমিশনের হিসেব অনুযায়ী, সন্ধ্যা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ৭৭শতাংশ। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয় জানিয়েছেন, ভোটে গোলমাল পাকানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৫৩ জনকে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে গ্রেফতার করা হয়েছে ৭৮৭ জনকে।

Municipal election

জলপাইগুড়িতে ৯টি ওয়ার্ডে বুথ দখল করে ছাপ্পার অভিযোগ ওঠে। ময়নাগুড়িতে ১ নম্বর ওয়ার্ডের পেটকাটির ভাঙা থেলথেলা প্রাথমিক স্কুলে ছাপ্পার অভিযোগ তুলে প্রতিবাদ করতে গেলে মারামারিতে বিজেপি প্রার্থী প্রণতি চন্দ সরকারের মাথা ফাটে। মালদহের ইংরেজবাজার শহরে অক্রুরমণি করোনেশন ইনস্টিটিউটে বিজেপি কর্মী অনুপ চৌধুরীকে দুষ্কৃতীরা এমন মারধর করে যে, তাঁকে মালদহ মেডিক্যালে ভর্তি করাতে হয়।

উত্তর দিনাজপুরের ডালখোলায় বুথ দখলের অভিযোগ তোলার পরে উল্টে কংগ্রেস প্রার্থীর এজেন্টকেই মারধর করা হয় বলে দাবি। হুগলির আরামবাগে ১১ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী সুশীল বাড়ুইকে মারধরের অভিযোগ উঠেছে। উত্তর ২৪ পরগনার বারাসতে বিরোধীরা ছাপ্পা ভোট, সন্ত্রাস, বিরোধীদের উপরে হামলার অভিযোগ তোলেন। মুর্শিদাবাদের ধুলিয়ানে ১৪ নম্বর ওয়ার্ডে বোমাবাজি ও পুলিশের গাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে। বহরমপুরে ৬ নম্বর ওয়ার্ডে কংগ্রেস প্রার্থী কনিকা কুণ্ডুর স্বামীকে মারধর করে কান ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

এ সবের প্রতিবাদে সোমবার রাজ্য নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভের ডাক দিয়েছে বামফ্রন্ট। বিজেপি ১২ ঘণ্টা বন্‌ধের ডাক দিয়েছে। নবান্ন যদিও সেই বন্‌ধ ব্যর্থ করার নির্দেশ দিয়ে জানিয়েছে, রাজ্যের সর্বত্র সব কিছু খোলা থাকবে। স্বাভাবিক থাকবে যান চলাচলও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)