তৃণমূলে মুকুল-শুভ্রাংশু, এই ঘরে ফেরা কি বাকিদের জন্য রাস্তা তৈরি করবে

তৃণমূলে মুকুল-শুভ্রাংশু

জাস্ট দুনিয়া ব্যুরো: তৃণমূলে মুকুল-শুভ্রাংশু শেষ পর্যন্ত ফিরলেন। দু’জনকে উত্তরীয় পরিয়ে দলে নতুন করে সম্মান জানালেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া নেতাদের আশার আলো দেখিয়ে ফিরলেন তৃণমূলের এক সময়ের সেকেন্ড ম্যান মুকুল রায়। সঙ্গে ফিরলেন ছেলে শুভ্রাংশু রায়ও। এক সঙ্গে এক মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় সাড়ে তিন বছর পর দেখা গেল মুকুল রায়কে। বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পর থেকেই উল্টো সুরে বাজতে শুরু করেন দলবদলানো মুখগু‌লো। কেউ কেঁদে-কেটে তো কেউ সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তো কেউ সরাসরিই মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন ঘরে ফেরার। কিন্তু তাঁরা এখনও কোনও উত্তর পাননি। তাহলে কি মুকুল-শুভ্রাংশুকে দলে ফিরিয়ে নিয়ে বাকিদের ফেরানোরই বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়?

শুক্রবার সকাল থেকেই শুরু হয়ে গিয়েছিল জোড় জল্পনা। বিজেপি ছেড়ে তৃণমূলে জোগ দিচ্ছেন মুকুল রায় ও শুভ্রাংশু রায়। সেই জল্পনাকেই সত্যি প্রমাণিত করে এদিন দুপুরেই তৃণমূল ভবনে হাজির হন বাবা-ছেলে। তার আগে থেকেই অবশ্য সেখানে তৃণমূলের উচ্চ পর্যায়ের বৈঠকের কথা ছিল। সে কারণে দলের সব বড় নেতারাই সেখানে উপস্থিত হয়েছিলেন। এদিন মুকুল, শুভ্রাংশুর সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন তাঁরাও।

সাংবাদিক সম্মলনের শুরু করেন পার্থ চট্টোপাধ্যায়। তবে মুকুল-শুভ্রাংশুকে ফিরিয়ে নেওয়ায় যাঁরা খুশি হচ্ছিলেন তাঁদের অনেক জন্যই কনা বার্তা দিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, যাঁরা গদ্দারি করেছেন তাঁদের কোনওভাবেই ফেরানো হবে না দলে। পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়, আরও অনেকেই যোগ দিতে চলেছেন তৃণমূলে। তবে তাঁরা কাঁরা তা পরিষ্কার করে জানাননি মুখ্যমন্ত্রী।

এদিন সকাল থেকে মুকুলের তৃণমূলে ফেরার বার্তা  ছড়িয়ে পড়তেই ক্রমশ তাঁর বাড়িতে হাজির হন বিজেপির স্থানীয় বেশ কিছু নেতা। বলা হচ্ছে বিশেষ করে সেই সব নেতা-নেত্রীরা যাঁরা মুকুলের হাত ধরে তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন। এই অবস্থায় তাঁর হাত ধরে সেই নেতা-নেত্রীরা তৃণমূলে ফিরবেন কিনা তা এখনও দেখার। তবে সাংবাদিক সম্মেলনে তাঁদেরও দলে ফেরার ইঙ্গিত দিলেন মুকুল রায়। এদিন, ছেলেকে সঙ্গে করে একই গাড়িতে প্রায় মমতা বন্দ্যোপাধ্যায়ের পর পরই তৃণমূল ভবনে পৌঁছন মুকল। গাড়িতে ওঠার সময় জানিয়ে দেন, তিনি তৃণমূল ভবনেই যাচ্ছেন। আর তখনই তাঁর দলে ফেরার জল্পনা স্পষ্ট হয়ে যায়।

বিভিন্ন বিষয়বস্তুর সঙ্গে দল বদলের স্রোতে যাঁরা গা ভাসিয়েছিলেন তাঁদের দলে ফেরানো নিয়েও সেই মিটিংয়ে আলোচনা হওয়ার কথা ছিল। সেই মতই তৃণমূলে ফিরলেন মুকুল-শুভ্রাংশু। এর পর তালিকায় কাঁরা রয়েছেন এখন সেটাই দেখার।  দলের বড় মাথাদের মধ্যে সবার আগে দল ছেড়েছিলেন মুকুলই। তাঁকে ফিরিয়ে নেওয়া বাকিদেরও আশায় রাখবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)